লুকানো ক্যামেরায় পর্নোগ্রাফি

প্রকাশ : ০৯ জুলাই ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে হাজার হাজার নারী বিক্ষোভে অংশ নিয়েছেন। লুকানো ক্যামেরায় পর্নোগ্রাফির বিরুদ্ধে শনিবার ওই নারীরা বিক্ষোভ করেন। এটাই দেশটির নারীদের সবচেয়ে বড় বিক্ষোভ। এর আগে কখনো এত নারী এক সঙ্গে বিক্ষোভে অংশ নেয়নি। অপরাধীরা নারীদের অজান্তেই পাবলিক প্লেসে লুকানো ক্যামেরা দিয়ে নারীদের ছবি ধারণ করে থাকে। পরে অনলাইনে এসব ছবি শেয়ার করা হয়। যদিও দক্ষিণ কোরিয়ায় পর্নোগ্রাফির ছবি বা ভিডিও শেয়ার করা অবৈধ।

বিক্ষোভ সমাবেশের আয়োজকরা জানিয়েছেন, যে কোন সময় নিজেদের অজান্তেই পর্নোগ্রাফির ভিডিও বা ছবির বিষয়বস্তু হয়ে যেতে পারেন এমন আতঙ্কে রয়েছেন নারীরা। ‘আমার জীবন তোমার পর্নোগ্রাফির বিষয় নয়’ এমন প্ল্যাকার্ড এবং ব্যানার লিখে বিক্ষোভে অংশ নেন নারীরা। বিক্ষোভে অংশ নেওয়াদের মধ্যে বেশিরভাগের বয়সই ২০ বা তার কম। সাধারণত এই বয়সের নারীরাই লুকানো ক্যামেরায় পর্নোগ্রাফির শিকার হচ্ছেন।

নারীদের দাবি, যারা এ ধরনের ভিডিও বানাচ্ছে, যারা এগুলো আপলোড দিচ্ছে এবং যারা দেখছে তাদের সবার শাস্তি হওয়া উচিত। নারীরা মুখোশ, টুপি এবং সানগ্লাস পরে বিক্ষোভে অংশ নেন। আন্দোলনকারীরা বলছেন, প্রায় ৫৫ হাজার নারী বিক্ষোভে অংশ নিয়েছেন। তবে পুলিশ বলছে বিক্ষোভে অংশ নিয়েছেন ২০ হাজার নারী।

"