তাইওয়ান প্রণালিতে মার্কিন যুদ্ধজাহাজ

প্রকাশ : ০৯ জুলাই ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

চীন ও তাইওয়ানের মধ্যে বাড়তে থাকা উত্তেজনার মধ্যেই দুই ভূখ-ের মধ্যবর্তী তাইওয়ান প্রণালি দিয়ে যুক্তরাষ্ট্রের দুটি যুদ্ধজাহাজ পার হয়েছে। এ ঘটনাকে স্বশাসিত দ্বীপ তাইওয়ান তাদের প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থন হিসেবে দেখবে।

রয়টার্সকে দেওয়া এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় রণতরী বহরের মুখপাত্র ক্যাপ্টেন চার্লি ব্রাউন বলেছেন, ৭-৮ জুলাইতে (স্থানীয় সময়) যুক্তরাষ্ট্র নৌবাহিনীর দুটি জাহাজ নিয়মিত যাত্রার অংশ হিসেবে তাইওয়ান প্রণালির আন্তর্জাতিক জলসীমা ধরে গমন করেছে। জাহাজগুলো দক্ষিণ চীন সাগর থেকে পূর্ব চীন সাগরে যেতে তাইওয়ান প্রণালিটি ব্যবহার করেছে এবং অনেক বছর ধরেই এমনটি করে আসছে।

পরিচয় প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, যুদ্ধজাহাজ ইউএসএস মাস্টিন ও ইউএসএস বেনফোল্ড ওই প্রণালিটি ব্যবহার করেছে। এর আগে শনিবার তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল, যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ দুটি উত্তর-পূর্ব মুখে অগ্রসর হচ্ছে এবং আইন মেনেই তা করা হচ্ছে। তাইওয়ানের সঙ্গে ওয়াশিংটনের কোনো আনুষ্ঠানিক সম্পর্ক নেই, কিন্তু যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী তারা তাইওয়ানের আত্মরক্ষার সহায়তা দিতে বাধ্য এবং দ্বীপটির সমরাস্ত্রের সবচেয়ে বড় উৎস। তাইওয়ানকে নিজেদের দেশের অবিচ্ছেদ্য অংশ মনে করে চীন।

তাইওয়ান স্বাধীনতার ঘোষণা দেওয়ার চেষ্টা করলে সামরিক অভিযানের মাধ্যমে চীনের অখ-তা বজায় রাখায় অঙ্গীকার জানিয়ে রেখেছে বেইজিং। যুক্তরাষ্ট্রের সঙ্গে তার সম্পর্কের ক্ষেত্রে তাইওয়ান সবচেয়ে স্পর্শকাতর ইস্যু বলে নিয়মিত জানিয়ে আসছে চীন।

"