ওবামা কেয়ার

হাজার কোটি ডলারের ছাড় আটকে দিল ট্রাম্প প্রশাসন

প্রকাশ : ০৯ জুলাই ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আমলে চালু হওয়া স্বাস্থ্যবীমা আইনের অধীনে হাজার কোটি ডলারের অর্থ ছাড় আটকে দিয়েছে যুক্তরাষ্ট্রের বর্তমান প্রশাসন। নিউ মেক্সিকোর ফেডারেল আদালতের এক নির্দেশনার কথা বলে শনিবার ট্রাম্প প্রশাসন ওই অর্থ ছাড় আটকে দিয়েছে।

ওবামা কেয়ার নামে পরিচিত অ্যাফোর্ড্যাবল কেয়ার অ্যাক্টের অধীনে পরিচালিত কর্মসূচিগুলো দেখভালকারী সেন্টারস ফর মেডিকেয়ার অ্যান্ড মেডিকেইড সার্ভিস (সিএমএস) জানিয়েছে, এ সিদ্ধান্ত স্বাস্থ্যবীমার রিস্ক অ্যাডজাস্টমেন্ট পেমেন্টের এক হাজার ৪০ কোটি ডলারের ওপর প্রভাব ফেলবে। ছাড় করা এ অর্থ দিয়ে বীমা প্রতিষ্ঠানগুলোকে ক্ষতিপূরণ দেওয়ার পরিকল্পনা ছিল বলে জানিয়েছে রয়টার্স।

ওবামা আমলে হওয়া এই অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্টের অধীনে প্রায় দুই কোটি মার্কিনি স্বাস্থ্যবীমা সুবিধা পেয়ে আসছিল। কিন্তু ওবামা কেয়ার বাতিল করে নতুন একটি স্বাস্থ্যসেবা আইন করার ক্ষেত্রে গত বছর রিপাবলিকান নিয়ন্ত্রিত মার্কিন কংগ্রেস ব্যর্থ হওয়ার পর থেকে এই অ্যাক্ট কার্যকরে ট্রাম্প প্রশাসন নানা ধরনের বিধিনিষেধ আরোপের চেষ্টা করে যাচ্ছে। তুলনামূলকভাবে শক্তিশালী প্রতিষ্ঠান, যাদের বীমা বাবদ কম খরচ হয়, সাধারণত তাদের কাছ থেকেই সরকার স্বাস্থ্যবীমার নামে এ বিশাল অর্থ সংগ্রহ করে থাকে।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ও মানবসেবা বিভাগের পক্ষে সিএমএস বলছে, ফেব্রুয়ারিতে নিউ মেক্সিকোর ফেডারেল আদালতের একটি রুলিংয়ের কারণে এ অর্থ ছাড় করা সম্ভব হচ্ছে না। অর্থ বরাদ্দের ক্ষেত্রে কেন্দ্রীয় সরকার যে পদ্ধতি ব্যবহার করে তার মধ্যে ভুল খুঁজে পেয়ে আদালত ওই রুলিং দিয়েছিল। সিএমএসের প্রশাসক সীমা ভার্মা বলেন, আদালতের সাম্প্রতিক রুলিংয়ে আমরা হতাশ। ওই বিধি-নিষেধের কারণে কয়েকশ কোটি ডলার ঝুঁকি সমন্বয় ছাড় ও সংগ্রহ আটকে গেল। এর আগে জানুয়ারিতে ম্যাসাচুসেটসের ফেডারেল আদালত ওবামাকেয়ারের অধীনে অর্থ বরাদ্দের প্রক্রিয়া অব্যাহত রাখার পক্ষে অবস্থান জানিয়েছিল। অর্থ ছাড় আটকে যাওয়ার সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য নিউ মেক্সিকোর আদালতে আবেদন জানানোর কথাও জানিয়েছে সিএমএস। দ্রুতই এ সমস্যার জট খুলবে বলেও প্রত্যাশা তাদের।

"