এইট পাশ উচ্চশিক্ষা মন্ত্রী!

প্রকাশ : ১১ জুন ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

‘আমারই বা কী এমন পড়াশোনা, মুখ্যমন্ত্রী হয়েছি?’ শনিবার রাতে, মন্ত্রীদের মধ্যে দপ্তর বন্টনের সময় ক্লাস এইট পাশ করা জেডিএস মন্ত্রী জিটি দেবেগৌড়াকে শিক্ষামন্ত্রী পদে নিযুক্ত করা নিয়ে বিতর্কের মুখে পড়লেন ভারতের কর্ণাটকের জোট সরকারের মুখ্যমন্ত্রী কুমারাস্বামী।

বিদ্যার দৌড় যাই থাকুক না কেন, মন্ত্রীত্ব পদ পরিচালনা করার ক্ষেত্রে সেই সার্টিফিকেট বিশেষ জরুরি নয় ভারতীয় রাজনীতিতে। কর্ণাটক বিধানসভা নির্বাচনে মাইসুরুর চামুন্ডেশ্বরী কেন্দ্রে সিদ্দারামাইয়াকে হারান জি টি দেবেগৌড়া। শিক্ষামন্ত্রী পদের জন্য নিজেও অস্বস্তিতে থাকলেও, কুমারাস্বামীর কথায় রাজি হয়ে যান।

উল্লেখ্য, বিএসসি ডিগ্রি রয়েছে কুমারাস্বামীর। সদ্য মুখ্যমন্ত্রী বলেন, ‘কিছু মানুষের পছন্দের দপ্তর থাকতে পারে। তবে দক্ষতা নিয়ে কাজ করলে, সব দপ্তরেই কাজ করা যায়। সেই দক্ষতাটাই আমাদের দেখাতে হবে। কয়েকটি দপ্তরের চাহিদা অনুযায়ী সিদ্ধান্ত নিতে হয় দলকে। তবে উচ্চশিক্ষা ও ক্ষুদ্র জলসেচের চেয়ে আর ভালো দপ্তর কী আছে?’ তবে প্রশ্ন থেকেই যায়। একটি রাজ্যের উচ্চশিক্ষা দপ্তর চালনা করার নূন্যতম শিক্ষা প্রয়োজন। সেখানে শুধুমাত্র অষ্টম শ্রেনি পর্যন্ত যোগ্যতা নিয়ে কীভাবে উচ্চশিক্ষা দপ্তর সামলাবেন তিনি?

এ বিষয়ে প্রশ্ন তোলা হলে কুমারাস্বামী সাফাই দেন, ‘আমিই বা কত দূর পড়াশোনা করেছি? আমি তো মুখ্যমন্ত্রী হয়েছি।’ উল্লেখ্য, অর্থ ও শক্তি দপ্তর নিজের হাতে রেখেছেন মুখ্যমন্ত্রী কুমারস্বামী।

স্বরাষ্ট্র দপ্তরের ভার দিয়েছেন কংগ্রেসের জি পরমেশ্বরকে।

"