আন্তর্জাতিক ডেস্ক

  ২০ মে, ২০১৮

রাশিয়ার অস্ত্র বিদেশি ব্যবস্থাকে অকার্যকর করে দেবে : পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তার দেশের নতুন ও উন্নত পরমাণু অস্ত্র আগামী দুই বছরের মধ্যে সামরিক বাহিনীর কাছে হস্তান্তর করা হবে। রুশ সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে গত শুক্রবার সোচি শহরে এক বৈঠকে পুতিন এ কথা বলেন।

তিনি বলেন, নতুন অ্যাভানগ্রাদ হাইপারসনিক যান আগামী বছর চালু হবে এবং তাতে থাকবে স্মার্ট আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র, যা ২০২০ সাল থেকে সামরিক বাহিনীতে যুক্ত হবে। পুতিন জোর দিয়ে বলেন, রাশিয়ার নতুন পরমাণু অস্ত্র যেকোনো বিদেশি অস্ত্রের চেয়ে উন্নত এবং এসব অস্ত্র বিদেশিদের চেয়ে সম্ভবত কয়েক দশক এগিয়ে থাকবে। তিনি বলেন, বিদেশিদের অস্ত্র অনেক বেশি ব্যয়বহুল কিন্তু অকার্যকর ও সেকেলে।

অ্যাভানগ্রাদ এবং স্মার্ট ক্ষেপণাস্ত্র গত মার্চ মাসে প্রদর্শন করা হয়। অ্যাভানগ্রাদের রয়েছে আন্তঃমহাদেশীয় পাল্লা এবং বায়ুম-লে শব্দের চেয়ে ২০ গুণ দ্রুত চলতে পারে। পুতিন বলেন, রাশিয়ার নতুন আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র চলার পথে গতি ও উচ্চতা, দুটোই পরিবর্তন করতে পারে এবং কোনো বিমান ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা একে ক্ষতিগ্রস্ত করতে পারবে না। এছাড়া, রাশিয়া কিনঝাল হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ও লেসার গাইডেড অস্ত্র পেরেজেভেতের কথাও উল্লেখ করেন প্রেসিডেন্ট। এ দুটি অস্ত্র এরই মধ্যে রুশ বাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist