নিরাপদে ঘৌতা ছাড়তে চালু হলো মানবিক করিডর

প্রকাশ : ১৩ মার্চ ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

সিরিয়ার বিদ্রোহী অধিকৃত এলাকা পূর্ব ঘৌতার বাসিন্দাদের নিরাপদে বের করে আনতে চালু হলো মানবিক করিডর। স্থানীয় সময় রোববার রাতে এ করিডর হয়ে প্রথম দফায় প্রায় ৫২ জনের একটি দল নিরাপদে ওই এলাকা ছেড়ে আসেন। এদের মধ্যে বেশির ভাগই শিশু।

রাশিয়ান সেনাবাহিনীর বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যমগুলো জানায়, মানবিক করিডর হয়ে প্রথম দফায় ৫২ বাসিন্দা যুদ্ধবিধ্বস্ত এলাকা ঘৌতা ছেড়েছেন। তারা সবাই সন্ত্রাসীদের হাতে মৃত্যুর হুমকিতে বাস করছিলেন। তাদের উদ্ধার করে উত্তর দামেস্কের নিকটবর্তী শহর আধরার একটি পরিত্যক্ত ড্রাইভিং স্কুলে নেওয়া হয়েছে।

সহায়তা কেন্দ্রের মুখপাত্র মেজর জেনারেল ভøাদিমির জুলুতুখিন জানান, দুই দিনের মধ্যে তাদের মেডিক্যাল সহায়তাসহ সব ধরনের প্রয়োজনীয় সহায়তা দেওয়া হবে।

এদিকে, সিরিয়ার পূর্ব ঘৌতা থেকে স্থানীয়দের বের করে আনতে রাশিয়ার মানবিক করিডর তৈরির প্রস্তাবকে হাস্যকর বলছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে সিরিয়ায় যুদ্ধবিরতি কার্যকরের ওপর জোর দেওয়া হচ্ছে বলে জানায় মার্কিন পররাষ্ট্র দফতর। এক মাসের যুদ্ধবিরতির ওপর গুরুত্বারোপ করেছে জাতিসংঘও।

 

বিদ্রোহী নিয়ন্ত্রিত অবরুদ্ধ পূর্ব ঘৌতায় সরকারি বাহিনীর টানা কয়েক দিনের বিমান হামলায় এলাকাটি মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। এভাবে অভিযান অব্যাহত থাকলে আগামী কয়েক দিনে নারী-শিশুসহ বিপুলসংখ্যক স্থানীয় বাসিন্দা মৃত্যুবরণ করবে বলে সতর্ক করেছে স্থানীয় একটি সেবা সংস্থা।

"