সিরিয়ার ঘৌতায় পৌঁছেছে জাতিসংঘের ত্রাণ

প্রকাশ : ১০ মার্চ ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

বিমান হামলার সাময়িক বিরতির সুযোগ নিয়ে জাতিসংঘের একটি ত্রাণবহর সিরিয়ার পূর্ব ঘৌতার বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় প্রবেশ করতে সক্ষম হয়েছে।

রেডক্রসের পক্ষ থেকে বলা হয়, সিরীয় বাহিনী গত বৃহস্পতিবার রাতভর বিমান হামলা বন্ধ রেখেছিল। এর সুযোগ নিয়ে জরুরি খাদ্য ও চিকিৎসা উপকরণ ভর্তি একটি ত্রাণ বহর বিদ্রোহী নিয়ন্ত্রিত শহর দুমায় প্রবেশ করেছে। গত ৫ মার্চ রেড ক্রসের ৪৬টি ট্রাক মানবিক সাহায্য নিয়ে পূর্ব ঘৌতায় প্রবেশ করেছিল। কিন্তু অব্যাহত বিমান হামলার কারণে সব ত্রাণ বিতরণ করা সম্ভব হয়নি। রেডক্রসের মুখপাত্র ইনগি সেদকি বলেন, ‘৫ মার্চের বহরের যেসব ত্রাণ বিতরণ করা সম্ভব হয়নি সেগুলো আজ বিতরণ করা হবে। আগামী সপ্তাহে জরুরি ত্রাণের আরো বড় একটি বহর প্রবেশের ইতিবাচক ইঙ্গিত আমরা পেয়েছি।’

পূর্ব ঘৌতার বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় আটকে পড়া প্রায় চার লাখ মানুষের জীবন রক্ষায় জরুরি ত্রাণ পৌঁছাতে এক সপ্তাহের মধ্যে ৫ মার্চ সব ত্রাণ বিতরণ করা সম্ভব না হওয়ায় পরে আবারও চেষ্টা করা হয়েছিল। কিন্তু নিরাপত্তা নিশ্চিত না হওয়ায় দ্বিতীয় উদ্যোগ ভেস্তে যায় মিত্র রুশ বাহিনীর সহায়তায় গত ১৮ ফেব্রুয়ারি থেকে বিদ্রোহী নিয়ন্ত্রিত পূর্ব ঘৌতায় অভিযান চালাচ্ছে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বাহিনী। এরই মধ্যে তারা পূর্ব ঘৌতার সব কৃষিক্ষেত্রের দখল নিয়ে নিয়েছে। অভিযানে এখন পর্যন্ত প্রায় এক হাজার মানুষ নিহত হয়েছে বলে জানায় সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস। গত বৃহস্পতিবার রাতের পর শুক্রবারও সেখানে বিমান হামলার শব্দ পাওয়া যায়নি বলে জানায় যুক্তরাজ্যভিত্তিক সংস্থাটি।

"