বিধ্বস্ত উড়োজাহাজের যাত্রীদের ১৫০০ দেহাংশ উদ্ধার

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার রাজধানী মস্কোর কাছে রোববার বিধ্বস্ত হওয়া আন্তোনভ উড়োজাহাজের নিহত ৭১ আরোহীর ১৪৮৯টি দেহাংশ এবং উড়োজাহাজটির ৪৯৮টি টুকরো উদ্ধার করা হয়েছে। এর আগে সোমবার পর্যন্ত দুটি মরদেহ, দুটি ফ্লাইট ডাটা রেকর্ডার (ব্ল্যাকবক্স) এবং ফিউসেলেজের অংশবিশেষ উদ্ধার করা হয়।

দুর্ঘটনাস্থল ও এর আশপাশের এলাকায় ছড়িয়ে-ছিটিয়ে থাকা অবস্থায় এসব দেহাংশ ও উড়োজাহাজের খন্ডাংশ পাওয়া যায় জরুরি মন্ত্রণালয়ের বরাত দিয়ে রুশ বার্তা সংস্থা স্পুৎনিক ও ইতার তাস মঙ্গলবার জানায়। ঘন তুষারের কারণে উদ্ধারকাজ চালানো খুবই কঠিন। কোনো কোনো স্থানে কোমরসমান উঁচু তুষার ঠেলে উদ্ধারকাজ চালাতে হচ্ছে। যাত্রীদের দেহাংশ ও উড়োজাহাজের ধ্বংসাবশেষ সবই এখন ‘তুষারের কবরের নিচে’ ঢাকা পড়ে আছে।

দিন-রাত ২৪ ঘণ্টাই চলছে উদ্ধারকাজ। টানা এক সপ্তাহ এই উদ্ধারকাজ চলবে বলে জানিয়েছেন রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী ভেরোনিকা স্কাভোর্তসোভা। দুর্ঘটনাস্থলে একশর বেশি অত্যাধুনিক যন্ত্রপাতি ও সরঞ্জাম নিয়ে কয়েকশ বিশেষজ্ঞ তাদের কাজ চালিয়ে যাচ্ছেন। এন-১৪৮ বিমানটির দুর্ঘটনার জন্য দায়ী আসল কারণ এখনো চিহ্নিত করা সম্ভব না হলেও তদন্তকারীরা বেশকটি সম্ভাব্য কারণ মাথায় রেখে এগোচ্ছেন।

"