যুদ্ধবিমান ভূপতিত করায় সিরিয়ায় ইসরায়েলের হামলা

প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

সিরিয়ার বিমানঘাঁটিতে গত ৩০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ বিমান হামলা চালানোর দাবি করেছে ইসরায়েল। সিরিয়ার বিমান ঘাঁটির ওপর গত ৩০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ বিমান হামলা চালানোর দাবি করেছে ইসরায়েল। দেশটির একটি যুদ্ধবিমানকে সিরিয়ার সেনাবাহিনী ভূপতিত করার পর ওই বিমান হামলা চালায় ইসরায়েল।

১৯৮২ সালের লেবানন যুদ্ধের পর থেকে সিরিয়ার বিরুদ্ধে চালানো এটাই এ ধরনের সবচেয়ে ভয়াবহ হামলা এবং এতে সিরিয় বাহিনীর ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলের বিমান বাহিনীর শীর্ষ একজন কর্মকর্তা টমার বার। সিরিয়-বাহিনী ইসরায়েলি একটি বিমানকে ভূপতিত করার পাল্টা জবাব হিসেবে এই আক্রমণ চালায় ইসরায়েল। সিরিয়ার সেনা ঘাঁটি ছাড়াও সেখানে অবস্থিত ইরানি সেনা-ঘাঁটিতেও আক্রমণ চালায় ইসরায়েলি বিমান। ইসরায়েল দাবি করেছে, তাদের সীমান্তের ভেতর ঢুকে পড়া একটি ইরানি ড্রোনকে গুলি করে ভূপতিত করে সেনারা। এরপর সিরিয় এবং ইরানি সেনা-ঘাঁটিতে আক্রমণ চালানো হয় ইসরায়েলি বিমান থেকে। এর পাল্টা জবাবে সিরিয় বাহিনী গুলি ছুঁড়লে বিমানটি ইসরায়েলের সীমানার ভেতরে পড়ে যায় ।

পাল্টা হামলায় দামেস্কের কাছে সিরিয়ার বেশ কয়েকটি সেনা-ঘাঁটিতে আক্রমণ চালায় ইসরায়েল। তবে সিরিয়া ও তাদের মিত্র ইরান বলেছে তাদের কোনো ড্রোন ইসরায়েলের সীমান্তে প্রবেশ করেনি। এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে রাশিয়া এবং দেশটি সব পক্ষকেই ধৈর্য ধারণ করার আহ্বান জানিয়েছে।

"