আন্তর্জাতিক ডেস্ক

  ০৭ ফেব্রুয়ারি, ২০১৮

ডেমোক্র্যাটদের নথি প্রকাশে অনুমোদন মার্কিন কংগ্রেসের

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে এফবিআইয়ের ‘পক্ষপাতদুষ্ট কর্মকা-ের প্রমাণস্বরূপ’ প্রকাশিত রিপাবলিকান মেমোর যুক্তি খন্ডন করে লেখা ডেমোক্র্যাটদের ১০ পৃষ্ঠার একটি নথি (মেমো) প্রকাশে অনুমোদন দিয়েছে কংগ্রেসের হাউস ইন্টেলিজেন্স কমিটি।

গত সোমবার রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ কমিটিতে মেমো প্রকাশের আবেদন সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয় বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে। তবে হাউস কমিটির অনুমোদনেই মেমোটি আলোর মুখ দেখছে না; লাগবে প্রেসিডেন্টের সম্মতি। এ বিষয়ে সিদ্ধান্ত দিতে ট্রাম্পের হাতে শুক্রবার পর্যন্ত সময় আছে।

ডেমোক্র্যাটরা বলছেন, মেমোটিতে গত সপ্তাহে প্রকাশিত চার পৃষ্ঠার রিপাবলিকান নথির খুঁতগুলো নিয়ে আলোচনা করা হয়েছে।

ক্যালিফোর্নিয়ার ডেমোক্র্যাট দলীয় কংগ্রেস সদস্য অ্যাডাম শিফ ইন্টেলিজেন্স কমিটির সোমবারের এ ভোটকে স্বাগত জানিয়েছেন। কমিটিতে থাকা শীর্ষ এ ডেমোক্র্যাটের লেখা মেমোটি প্রকাশে আগেও একদফা অনুমোদন চাওয়া হয়েছিল, সে সময় তাতে সায় মেলেনি।

‘বিতর্কিত একটি মেমো প্রকাশ করে এবং (সে সময়) ডেমোক্র্যাটদের প্রতিক্রিয়া প্রকাশে অসম্মতি জানিয়ে রিপাবলিকানরা অসমর্থনীয় অবস্থানে পড়েছিল; এ কারণেই আজ (সোমবার) তারা অনুমোদন দিতে বাধ্য হয়েছে বলে আমার ধারণা’Ñবলেন শিফ।

এখন মেমোটি প্রকাশে বাধা দেওয়া ট্রাম্প প্রশাসনের জন্য ‘কষ্টসাধ্য’ হবে বলেও মন্তব্য করেছেন তিনি। প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারের সময় এফবিআই তার ক্ষমতার অপব্যবহার করে ট্রাম্পের এক উপদেষ্টার বিরুদ্ধে গোয়েন্দা নজরদারি চালিয়ে পক্ষপাতদুষ্ট কাজ করেছিল বলে অভিযোগ রিপাবলিকানদের। তার প্রমাণস্বরূপ গত সপ্তাহে একটি মেমো প্রকাশে অনুমোদন দেয় হাউস ইন্টেলিজেন্স কমিটি, শুক্রবার যাতে সায় আসে প্রেসিডেন্টের কাছ থেকেও। হাউস ইন্টেলিজেন্স কমিটির চেয়ারম্যান ডেভিন নানসের কর্মচারীদের সংকলিত ওই নথিতে মার্কিন বিচার বিভাগ ও এফবিআইয়ের বিরুদ্ধে ফরেন ইন্টেলিজেন্স সার্ভিল্যান্স অ্যাক্টের অধীনে ট্রাম্প শিবিরের পররাষ্ট্রনীতি-বিষয়ক উপদেষ্টা কার্টার পেজের বিরুদ্ধে অন্যায়ভাবে নজরদারি চালানো হয়েছিল বলে দাবি করেছে রিপাবলিকানরা।

মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ বিষয়ে অপ্রমাণিত এক দলিলের সাক্ষ্যে এফবিআই ট্রাম্পের প্রচার শিবিরের ওই উপদেষ্টার বিরুদ্ধে ওয়ারেন্ট জারি করেছিল। হিলারি শিবিরের আংশিক অর্থায়নে যুক্তরাজ্যের সাবেক গোয়েন্দা কর্মকর্তা ক্রিস্টোফার স্টিল ট্রাম্পবিরোধী ওই দলিল সাজিয়েছিলেন।

রিপাবলিকানদের নথিতে বিচার বিভাগের এক কর্মকর্তার সঙ্গে স্টিলের কথোপকথনের বিষয়ও উঠে আসে, যেখানে যুক্তরাজ্যের সাবেক এ গোয়েন্দা কর্মকর্তা হোয়াইট হাউসের দৌড়ে ট্রাম্পের পরাজয়ের ব্যাপারে ‘মরিয়া’ থাকার কথাও বলেছিলেন। মার্কিন জনগণকে গোয়েন্দা সংস্থার ‘আইনি অপব্যবহার’ সম্বন্ধে জানাতেই গোপন তথ্য সংবলিত মেমোটি প্রকাশ করা হয়ে বলে সে সময় রিপাবলিকানরা জানিয়েছিল; এফবিআই, মার্কিন বিচার বিভাগ ও ডেমোক্র্যাট সংসদ সদস্যরা এ কর্মকা-ের বিরোধিতাও করেছিল। ওই নথির পাল্টা হিসেবেই এ সপ্তাহে শিফের লেখা মেমোটি প্রকাশে অনুমতি চাওয়া হয়। হাউস ইন্টেলিজেন্স কমিটির সদস্যরা সর্বসম্মতিক্রমে যাতে অনুমোদন দেন।

সিনেটে ডেমোক্র্যাট দলের নেতা চাক শুমার প্রেসিডেন্টকে লেখা এক চিঠিতে বলেছেন, মেমো প্রকাশে ট্রাম্প অনুমতি না দিলে তা ন্যায্য হবে না। রিপাবলিকান নথির ওপর ভর করে ২০১৬ সালের মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপ-বিষয়ক বিচার বিভাগীয় তদন্ত বানচালে প্রেসিডেন্ট যেন কোনো পদক্ষেপ না নেন, সে বিষয়েও অনুরোধ জানিয়েছেন তিনি।

ডেমোক্র্যাট মেমো প্রকাশে প্রেসিডেন্ট অনুমোদন দেবেন বলে ইঙ্গিত দিয়েছে হোয়াইট হাউস; যদিও ইন্টেলজেন্স কমিটির ভোটের পর গত সোমবারই মেমোটির লেখক শিফকে কড়া ভাষায় আক্রমণ করেছেন ডোনাল্ড ট্রাম্প।

গত সপ্তাহে প্রকাশিত রিপাবলিকান মেমো রাশিয়াবিষয়ক তদন্ত নিয়ে তার দাবির ‘সত্যতা প্রমাণ’ করেছে বলেও ভাষ্য তার।

ট্রাম্প শুরু থেকেই প্রেসিডেন্ট নির্বাচনে প্রচারণার সময় তার শিবিরের সঙ্গে রাশিয়ার সংযোগের অভিযোগ প্রত্যাখ্যান করে আসছেন।

ওই নির্বাচনের পর থেকেই মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো রুশ হস্তক্ষেপের বিষয়ে তাদের ধারণার কথা জানিয়ে আসছে। মার্কিন বিচার বিভাগ ও কংগ্রেস এ নিয়ে পৃথক তদন্তও চালিয়ে যাচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist