আন্তর্জাতিক ডেস্ক

  ০১ ফেব্রুয়ারি, ২০১৮

অদ্ভুত অঙ্ক

অঙ্কে পারদর্শী হোক বা না হোক, চীনের সুনকুইয়ংয়ের একটি প্রাইমারি স্কুলে পঞ্চম শ্রেণির পরীক্ষার্থীদের জন্য এমন এক প্রশ্ন এসেছিল, যা ওই খুদেরা তো দূর, বাঘা বাঘা গণিতজ্ঞরা পারেননি। কিন্তু কী সেই প্রশ্ন? প্রশ্নটি ছিল, একটি জাহাজে যদি ২৬টি ভেড়া এবং ১০টি ছাগল থাকে, তাহলে জাহাজের ক্যাপ্টেনের বয়স কত? সোশ্যাল মিডিয়ায় প্রশ্নটির ছবি ভাইরাল হতেই সরগরম সামাজিক যোগাযোগের মাধ্যম। কেউ বলছেন প্রশ্নটি ভুল, কেউ আবার তুলে আনছেন হরেক রকম উত্তর। ওই স্কুলের শিক্ষার্থীরাও ঠিক উত্তর দিতে পারেনি।

অনেকের উত্তরে বিব্রত হয়ে নানা রকম উত্তর লিখেছে। কেউ লিখেছে, ক্যাপ্টেনের বয়স আঠারোর বেশিই হবে; কারণ এর থেকে কম বয়সে জাহাজ চালানো যায় না। কেউ লিখেছে, তার বয়স হবে ৩৬। আবার কেউ লিখেছে, ভেড়া এবং ছাগলের সংখ্যার সঙ্গে ক্যাপ্টেনের বয়সের কোনো সম্পর্ক নেই। তবে কি প্রশ্নটিই ভুল? না, ভুল নয়। শিক্ষা দফতরের থেকে একটি বিবৃতি দিয়ে তা বলাও হয়েছে। জানানো হয়েছে, এই প্রশ্নটিতে কোনো ভুল নেই। শিক্ষার্থীরা যাতে স্বাধীনভাবে চিন্তাভাবনা করতে পারে, সে জন্য এ ধরনের প্রশ্ন। তবে সামাজিক যোগাযোগমাধ্যমে এক ব্যক্তি এই প্রশ্নের একটি যুক্তিসম্মত উত্তর লিখেছেন। তিনি লেখেন, ‘২৬টি ভেড়া এবং ১০টি ছাগলের মোট ওজন হতে পারে আনুমানিক সাত হাজার ৭০০ কেজি।

আর চীনের নিয়ম অনুযায়ী, এখানে পাঁচ হাজার কেজির থেকে বেশি ওজনের জাহাজ চালাতে হলে অন্তত পাঁচ বছরের পুরনো জাহাজ চালানোর লাইসেন্স থাকতে হবে। আর এ দেশে যেহেতু ২৩ বছর বয়সে জাহাজ চালানোর লাইসেন্স দেওয়া হয়, তাই ওই জাহাজের ক্যাপ্টেনের বয়স কমপক্ষে ২৮।’ যদিও এটাই ঠিক উত্তর কি না সেটা এখনো জানা যায়নি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist