আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ জানুয়ারি, ২০১৮

উত্তর কোরীয় সংকট নিরসনে যুক্তরাষ্ট্র ও মিত্রদের বৈঠক

উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক কর্মসূচি নিয়ে সৃষ্ট সংকট নিরসনে ২০টি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা গত সোমবার আলোচনা শুরু করেছেন। তবে আলোচনায় চীন অংশ না নেওয়ায় যেকোনো চুক্তির কার্যকারিতা নিয়ে সন্দেহ তৈরি হয়েছে। খবর এএফপির।

কোরীয় উপদ্বীপে উত্তেজনা শীতল হওয়ার ইঙ্গিতের প্রেক্ষাপটে কানাডা ও যুক্তরাষ্ট্র দুদিনব্যাপী ভ্যাঙ্কুভার বৈঠকের আয়োজন করে। বিগত দুই বছরের মধ্যে এই প্রথমবারের মতো উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে বৈঠক এবং পিয়ংচংয়ে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিক গেমসে পিয়ংইয়ং খেলোয়াড় পাঠানোর ব্যাপারে সম্মত হওয়ার পর তারা এ বৈঠকের আয়োজন করে। ২০টি দেশের সমন্বয়ে তথাকথিত ভ্যাঙ্কুভার গ্রুপ গঠন করা হয়।

এদিকে পিয়ংইয়ংয়ের প্রধান মিত্র চীন ও রাশিয়া বৈঠকে অনুপস্থিত থাকায় সম্মেলনের কার্যকারিতা নিয়ে নানা প্রশ্ন উঠেছে। তবে কর্মকর্তারা জানান, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভেটো দেওয়ার ক্ষমতার অধিকারী উভয় দেশ এ ব্যাপারে বক্তব্য দেবে। গত সপ্তাহে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, কোরীয় উপদ্বীপকে শান্তির পথে এগিয়ে নিতে চীন ও রাশিয়ার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা ভাবছে সিউল : উত্তর কোরিয়ার কর্মকর্তাদের ওপর আরোপিত নিষেধাজ্ঞা সাময়িকভাবে প্রত্যাহারের কথা ভাবছে দক্ষিণ কোরিয়া। আগামী মাসে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিতব্য অলিম্পিকে উত্তর কোরীয়দের অংশগ্রহণ নিশ্চিত করার স্বার্থে এই পদক্ষেপকে জরুরি বলে মনে করছে তারা। দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রোহ কিউ-ডিওক খবরটি জানিয়েছেন। সাম্প্রতিক বছরগুলোতে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা ও চাপ উপেক্ষা করে পিয়ংইয়ংয়ের একের পর এক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ ও পারমাণবিক কর্মসূচি নিয়েও দুই কোরিয়ার মধ্যে উত্তেজনা বাড়তে থাকে।

পিয়ংইয়ংয়ের পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাবে উত্তর কোরিয়ার বেশ কয়েকজন কর্মকর্তার ওপর একতরফা নিষেধাজ্ঞা আরোপ করে দক্ষিণ কোরিয়া। তবে সম্প্রতি শীতকালীন অলিম্পিকে উত্তর কোরিয়ার অংশগ্রহণে দেশটির শীর্ষনেতা কিম জং উনের আগ্রহের পর উত্তেজনা খানিকটা কমে আসার সম্ভাবনা তৈরি হয়। গতকাল মঙ্গলবার দুই দেশের মধ্যে উচ্চপর্যায়ের আলোচনায় উত্তর কোরিয়া অলিম্পিকে অংশ নেওয়ার সম্মতি জানায়। আর অলিম্পিকে উত্তর কোরীয়দের অংশগ্রহণ নির্বিঘœ করতে দেশটি থেকে নিষেধাজ্ঞা সাময়িক প্রত্যাহারের কথা ভাবা হচ্ছে বলে জানায় সিউল।

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রোহ কিউ-ডিওক বলেন, অলিম্পিকে উত্তর কোরীয়দের অংশগ্রহণ নিশ্চিত করতে যদি সিউলকে আগাম পদক্ষেপ নিতে হয়; তবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এবং সংশ্লিষ্ট দেশগুলোকে নিয়ে বিষয়টি বিবেচনা করা হবে।

ট্রাম্পকে কোরীয় উপদ্বীপে ইতিবাচক পরিবর্তনের কথা বললেন জিনপিং : চীনের প্রেসিডেন্ট শি জিনপিং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে কোরীয় উপদ্বীপে ইতিবাচক পরিবর্তনের কথা বলেছেন। এ দুই নেতার মধ্যে টেলিফোনে কথা হওয়ার পর মঙ্গলবার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এ কথা জানায়। খবর এএফপির।

এ সময় ট্রাম্প উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচির কার্যক্রম বন্ধে তাদের রাজি করানোর আশায়, পিয়ংইয়ংয়ের ওপর অর্থনৈতিক ও রাজনৈতিক চাপ জোরদারে জিনপিংকে চাপ দেন। উত্তর কোরিয়া পারমাণবিক ও লেক্ষপণাস্ত্র পরীক্ষা চালানোয় এবং দেশটির নেতা কিম জং উন যুদ্ধের হুমকিসহ ট্রাম্পকে ব্যক্তিগতভাবে আক্রমণ করায় ওই অঞ্চলে চরম উত্তেজনার সৃষ্টি হয়। তবে বিগত দুই বছরের মধ্যে এই প্রথমবারের মতো দুই কোরিয়া আলোচনার টেবিলে বসায় এবং পিয়ংচংয়ে অনুষ্ঠেয় শীতকালীন অলিম্পিক গেমসে পিয়ংইয়ং খেলোয়াড় পাঠাতে সম্মত হওয়ায় সাম্প্রতিক সপ্তাহগুলোতে তাদের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের আভাস পাওয়া যাচ্ছে।

চীনের সরকারি বার্তা সংস্থা সিনহুয়া জানায়, টেলিফোনে শি জিনপিং উল্লেখ করেন যে, কোরীয় উপদ্বীপ পরিস্থিতির ইতিবাচক পরিবর্তন লক্ষ করা যাচ্ছে। জিনপিংয়ের বরাত দিয়ে বলা হয়, কোরীয় উপদ্বীপের এমন শীতল পরিস্থিতি বজায় রাখার এবং আলোচনা আবারও শুরু করার পরিবেশ তৈরির জন্য সংশ্লিষ্ট সবাই পক্ষকে যৌথ প্রচেষ্টা চালানো উচিত হবে। উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক কর্মসূচি বিষয়ে দুদিনের আলোচনা অনুষ্ঠানে ভ্যাঙ্কুভারে ২০টি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা একত্রিত হওয়ার পর তাদের মধ্যে টেলিফোনে এসব কথা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist