আন্তর্জাতিক ডেস্ক

  ১২ জানুয়ারি, ২০১৮

ইরানে আন্দোলনকারীদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের

ইরানে সাম্প্রতিক সরকারবিরোধী আন্দোলনে গ্রেফতার হওয়া নাগরিকদের মুক্তি দেওয়ার দাবি জানিয়েছে যুক্তরাষ্ট্র। শান্তিপূর্ণ বিক্ষোভের মাধ্যমে সরকারের সমালোচনা করা আন্দোলনকারীদের গ্রেফতার করায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে হোয়াইট হাউসের এক বিবৃতিতে। ইরানে অর্থসহায়তা দেওয়ার পরিসর বাড়ানোর বিষয় শুক্রবারের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

১৯৭৯ সালে ইরানে বিপ্লব শুরু হওয়ার পর থেকে ইরান সরকার ও সে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। ২০১৫ সালে পারমাণবিক কার্যক্রম কমিয়ে আনার প্রতিশ্রুতি দিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ইরান চুক্তি করার পর থেকে সেখানে আবারও অর্থসহায়তা পাঠানো শুরু করে যুক্তরাষ্ট্র।

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ইরানে কয়েক সপ্তাহ আগে বিক্ষোভ শুরু হলেও দ্রুতই তা সরকারবিরোধী আন্দোলনে রূপ নেয়। বিক্ষোভকারীরা ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনির ছবিও পোড়ায়। সরকারি নিরাপত্তারক্ষী বাহিনী ও আন্দোলনকারীদের মধ্যে সংঘর্ষে সেখানে মারা গেছে অন্তত ২১ জন। কতজনকে গ্রেফতার করা হয়েছে, তা সঠিকভাবে জানা না গেলেও আনুষ্ঠানিকভাবে এক হাজার বিক্ষোভকারীকে গ্রেফতার করার খবর জানা গেছে। যদিও ইরান সরকার বলছে, বিক্ষোভের পরিকল্পনাকারীদের বাদে অন্যদের এরই মধ্যে ছেড়ে দেওয়া হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist