হরেকরকম ডেস্ক

  ২৩ মে, ২০১৭

মুখে মৌমাছির বাসা!

মৌমাছির হুল বিদ্ধ হলে যে কী যন্ত্রণা হয় তা একমাত্র ভুক্তভোগীই ভালো জানেন। কিন্তু হাজার হাজার মৌমাছি যখন আপনার দিকে তেড়ে আসবে তখন আপনার কী অবস্থা হবে? দু-তিনটে মৌমাছি উড়ে আসতে দেখলেই অনেকে ভয়ে জড়সড় হই আমরা। কিন্তু এমন মানুষও আছে যার কাছে এসব নিত্যদিনের ব্যাপার। হাজার হাজার মৌমাছিতেও তিনি ভয় পান না। জেনে নিন তেমনই এক যুবকের গল্প। ভারতের কেরলের ত্রিচুরের বাসিন্দা ২১ বছরের যুবক নেচার এমএস। বিখ্যাত পুরস্কারপ্রাপ্ত মৌমাছি পালক সজয়া কুমারের ছেলে নেচার ইতোমধ্যে খবরের শিরোনাম হয়েছেন এক অসাধ্য সাধনের জন্য। শিরদাঁড়া দিয়ে হিমেল স্রোত বইয়ে দিতে বাধ্য নেচারের এই কান্ড।

নিজের মুখ প্রায় ৬০,০০০ মৌমাছি দিয়ে ঢেকে ফেলে চক্ষু চড়কগাছ করে দিয়েছেন নেচার। কিন্তু এ জিনিস নতুন কিছু নয় তার কাছে। বাবার সৌজন্যে মৌমাছির সঙ্গেই বেড়ে ওঠা নেচারের। শুধু মুখ ঢাকাই নয়, এই অবস্থায় খাওয়া-দাওয়া, অন্য কাজকর্ম এমনকি নাচ-গানও করতে পারেন নেচার। মাত্র পাঁচ বছর বয়সে এই দুঃসাহসিক কা- দেখাতে শুরু করেন নেচার।

মৌমাছির হুল এখন তার কাছে শুধুই আদরের মতো। ছোটবেলা থেকে মৌমাছির সঙ্গে বেড়ে ওঠা নেচারের কাছে হুলের যন্ত্রণা কোনো ব্যাপারই নয়। বরং এতদিন একসঙ্গে থাকতে থাকতে মৌমাছির সঙ্গে একাত্মবোধ তৈরি হয়ে গেছে তার। তাই আর মৌমাছির ছাড়া দিন কাটে না নেচারের। কৃষি বিজ্ঞানের ছাত্র নেচারের তাই ইচ্ছা, ভবিষ্যতে মৌমাছি পালনের ওপর গবেষণা করা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist