হাঁস-কুকুরের বন্ধুত্ব!

প্রকাশ : ১৮ মে ২০১৭, ০০:০০

হরেকরকম ডেস্ক

হাঁস ও কুকুরের মধ্যে সাধারণত বন্ধুত্ব হয় না। উল্টো কুকুর দেখলে ভয়ে পালায় হাঁস। কিন্তু ক্যালিফোর্নিয়ার পেকিন অ্যান্ডি ও বারকে যেন সেই শত্রুর সম্পর্কের মুখে চুনকালি দিয়ে বন্ধুত্বের অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। চার বছর বয়সী হাঁস পেকিন ও সোনালি চুলের কুকুর বারক্লের বন্ধুত্ব দেখলে অবাক হবেন যে কেউই। তারা এক মুহূর্ত একে অন্যকে ছাড়া থাকতে পারে না। চোখের আড়াল হলেই শুরু হয়ে যায় খোঁজাখুঁজি, ডাকাডাকি।

প্রাণী দুটির মালিক পাম ইসিগুরু বলেন, তাদের এ সৌহার্দ্য দেখে আমি নিজেই অবাক। তারা যেন একে অন্যের জন্য সৃষ্টি। বিভিন্ন দিক বিবেচনায় কুকুর ও হাঁসের সম্পর্কটা সামঞ্জস্যহীন মনে হলেও সত্যিই পেকিন ও বারক্লে সবচেয়ে ভালো বন্ধু। তারা একে অন্যকে ভালোবাসে, মারামারি করে, খেলা করে। একসঙ্গে ঘুমায়। যখন তারা পরস্পরের থেকে দূরে থাকে, তখন বন্ধুকে খুঁজতে থাকে।

ইসিগুরু বলেন, পেকিন ও বারক্লের বন্ধুত্ব এক দিনে হয়নি। একটা সময় ছিল, যখন বারক্লে হাঁসদের তাড়া করত। ভয় দেখাত। সে সুযোগ পেলে হাঁসদের খাবার খেয়ে ফেলত। হঠাৎই পেকিনের সঙ্গে তার বন্ধুত্ব হয়ে যায়। এরপরই সে সিদ্ধান্ত নেয় আর হাঁসদের ভয় দেখাবে না। এখন পেকিন আর বারক্লে যেন আত্মার আত্মীয়। তারা কিছুতেই বেশিক্ষণ আলাদা

থাকতে পারে না।

"