ডা. জান্নাতুল শারমিন জোয়ার্দার

  ০৮ নভেম্বর, ২০১৭

আঁচিল হলে কী করবেন

সাধারণত আঁচিল দেহের যেকোনো স্থানে হতে পারে। তবে সবচেয়ে বেশি দেখা যায় ঘাড় ও বগলে। এ ছাড়া চোখের পাতা, বুকের উপরিভাগ, নিতম্ব এবং কুঁচকিতেও আঁচিল হতে পারে। মধ্যবয়সীরা সাধারণত এ সমস্যায় ভোগেন। গর্ভবতী নারীরাও আঁচিলের সমস্যায় ভুগে থাকেন। যারা স্থূল স্বাস্থ্যের অধিকারী, তাদের দেখা যায় গলায় ভাঁজ পড়ার সঙ্গে সঙ্গে কালো দাগ ও আঁচিল হয়।

আঁচিল ক্ষতিকর নয়

অনেকে এটাকে ক্যানসারের পূর্বাভাস বলে মনে করেন। তবে যে আঁচিলের রং লাল বা গোলাপি অথবা কালো সেগুলো বায়োপসি করে ক্যানসার আছে কি না, তা দেখতে হবে। শুধু এইচভিপি ভাইরাস দ্বারা সংগঠিত আঁচিল সংক্রামক হয়ে থাকে। এটা হয় অবাধে যৌন মিলনের কারণে।

প্রতিকার

অনেকে আঁচিল ফেলার জন্য চুল বা অন্য অনেক কিছু ব্যবহার করেন, যা ক্ষতিকারক। এতে ইনফেকশন হওয়ার সম্ভাবনা থাকে। আঁচিল হলে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে হবে। সাধারণত প্রতিকার হিসেবে চিকিৎসকরা লিকুইড নাইট্রোজেন, ইলেকট্রো কর্টারি অথবা সার্জারি করে থাকেন।

লেখক : চর্ম, যৌন ও লেজার বিশেষজ্ঞ

ডক্টরস ভিউ, শংকর, ধানমন্ডি, ঢাকা

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist