স্বাস্থ্য ডেস্ক

  ২০ জানুয়ারি, ২০১৭

আমলকীতে শারীরিক সমস্যা দূর হয়

আমলকী ফল হিসেবে অনন্য। এছাড়া ভেষজ চিকিৎসায় এটি একটি বিখ্যাত ফল। ফলটি দেহের প্রতিরোধক ক্ষমতা বৃদ্ধিতে এবং দেহের পুনঃযৌবন প্রাপ্তির ক্ষেত্রে ব্যবহৃত হয়ে আসছে। সবুজ হলুদাভ এই ফলটির রয়েছে আশ্চর্য ক্ষমতা।

বিশ্বজুড়ে বিভিন্ন ঋতুতে, বিভিন্ন আবহাওয়ায় মানুষ এই ফলটি খেয়ে থাকে এবং ব্যবহার করে বিশেষ করে এর টক, ঝাল, মিষ্টি ও তেতো স্বাদের জন্য। জেনে অবাক হবেন যে, একটি আমলকীতে প্রায় ২০টি কমলার সমান ভিটামিন সি থাকে। ১০০ গ্রাম তাজা আমলকীতে থাকে প্রায় ৪৭০-৬৮০ মিলিগ্রাম ভিটামিন সি। বিজ্ঞানে এই ফলকে পৃথিবীর সবচেয়ে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে দেখানো হয়েছে।

ভিটামিন সি আমাদের জন্য গুরুত্বপূর্ণ। ভিটামিন সি দেহকে ফ্রি র‌্যাডিকেলের ক্ষতিকর প্রভাব থেকে মুক্ত রাখে, হাড় মজবুত করে, প্রতিরোধক ক্ষমতা শক্তিশালী করে এবং শ্বেত কণিকা উৎপাদন করে। আমলকীতে শুধু যে ভিটামিন সি-ই থাকে, তা নয়। এতে আরও থাকে ফ্লেভোনয়েড, ট্যানিন এবং খনিজ পদার্থ। আমলকী খেলে সর্দি, কাশি থেকে শুরু করে হাঁপানি, ব্রংকাইটিসের মতো শ্বাস-প্রশ্বাসজনিত রোগ থেকেও মুক্তি পাওয়া যায়।

যকৃৎ : গবেষণায় দেখা যায়, আমলকী যকৃতে বিভিন্ন ধরনের ওষুধ বিশেষ করে যক্ষ্মা রোগের ওষুধের নেতিবাচক প্রভাব পড়ার ফলে যেসব বিষক্রিয়ার সৃষ্টি হয় তা দূর করতে সাহায্য করে।

ক্যানসার : যখন দেহ ক্যানসারের বিরুদ্ধে লড়াই করে, তখন দেহের জন্য অ্যান্টিঅক্সিডেন্ট খুবই গুরুত্বপূর্ণ। এটি অনেক সময় ক্যানসার প্রতিরোধও করতে পারে। আমলকী অ্যান্টিঅক্সিডেন্ট কোষের প্রদাহ এবং নষ্ট হওয়ার পরিমাণ কমাতে সাহায্য করে।

ডায়াবেটিস : যকৃতের ও অগ্ন্যাশয়ের প্রদাহ, ফোলা, ব্যথা দূর করতে এবং সঠিকভাবে অগ্ন্যাশয়ের কাজে সাহায্য করে। নিয়মিত আমলকী খেলে তা ইনসুলিনের নির্গমনকে নিয়ন্ত্রণ করে ডায়াবেটিক রোগীদের রক্তের শর্করার মাত্রা কমাতে সাহায্য করে, বিশেষ করে টাইপ-২ ডায়াবেটিসের ক্ষেত্রে। গবেষণায় দেখা যায়, মাত্র ৩ গ্রাম আমলকীর গুঁড়ো অন্য যেকোনো ডায়াবেটিসের ওষুধের চেয়ে বেশি কার্যকর।

চুল ও নখ : আমলকী দেহ কোষের পুনর্গঠনে সাহায্য করে। যার ফলে দেহ পুনঃযৌবন লাভ করে। নিয়মিত আমলকী খেলে এবং ব্যবহার করলে চুল পড়া বন্ধ হয়, বৃদ্ধি ত্বরান্বিত হয়, অকালে চুল পেকে যাওয়া প্রতিরোধ করে। তাছাড়া চুলের খুশকি দূর করার প্রাকৃতিক ঘরোয়া উপায় হচ্ছে এই আমলকী। শ্যাম্পু, ফেসিয়াল ক্রিম, চুলের মাস্ক এবং অন্যান্য অনেক কিছুতেই আমলকী ব্যবহৃত হয়ে থাকে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist