স্বাস্থ্য ডেস্ক

  ১৬ জানুয়ারি, ২০১৭

নিঃশব্দ ঘাতক থাইরয়েড থেকে বাঁচার উপায়

থাইরয়েড নিঃশব্দ ঘাতক। হরমোন নিঃসরণের সামান্য তারতম্যে বন্ধ্যত্বের শিকার হতে পারেন একজন নারী। এই এক রোগ থেকেই হাজারো রোগ বাসা বাঁধতে পারে শরীরে। যেমন-অবসন্নতা, দুর্বলতা, ঘুম ঘুম ভাব, ওজন, চুল পড়া ও কোষ্ঠকাঠিন্য।

খুব চেনা এসব লক্ষণেই লুকিয়ে আছে রোগের পূর্বাভাস। আসলে এসবই কিন্তু থাইরয়েডের লক্ষণ। এখনই সতর্ক না হলে পরে বিপদ। থাইরয়েড হরমোনের সামান্য তারতম্য হলেই এ ধরনের নানা সমস্যা ভর করে শরীরে। আমাদের গলার ঠিক নিচে প্রজাপতির মতো একটি গ্রন্থি থেকেই থাইরয়েড হরমোন নিঃসৃত হয়। মস্তিষ্ক, হৃদযন্ত্র, স্নায়ুতন্ত্র, পরিপাকতন্ত্র পরিচালনায় থাইরয়েড হরমোনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

থাইরয়েড গ্রন্থি থেকে সাধারণত দুই ধরনের সমস্যা দেখা যায়। গঠনগত সমস্যায় থাইরয়েড গ্রন্থি ফুলে যায়, যাকে গয়টার বলে। অন্যদিকে কার্যগত সমস্যার মধ্যে থাইরয়েড গ্ল্যান্ড বেশি মাত্রায় সক্রিয় থাকে অথবা থাইরয়েড গ্ল্যান্ড কাজ করে না। গর্ভাবস্থায় ভ্রƒণের মস্তিষ্কের বিকাশ নির্ভর করে থাইরয়েড হরমোনের ওপরই। এই সময়ে থাইরয়েড হরমোনের অভাব বাচ্চার শারীরিক ও মানসিক প্রতিবন্ধকতা তৈরি করতে পারে। এছাড়াও গাঁটে গাঁটে ব্যথা, বুক ধড়ফড়, শীত শীত ভাব, ব্লাড প্রেশার বেড়ে যাওয়া, হাড়ের ক্ষয়, বন্ধ্যত্বের মতো কঠিন সমস্যার জন্ম দেয় থাইরয়েড হরমোন নিঃসরণের তারতম্য। চিকিৎসকরা বলছেন, খাদ্যাভ্যাসে কিছুটা পরিবর্তন করতে পারলেই থাইরয়েডের হামলা থেকে রক্ষা পাওয়া যায়। খেতে হবে প্রচুর শাক-সবজি, কাজু, আলমন্ড, বাদাম, সামুদ্রিক মাছ, আয়োডাইজড লবণ, ডিম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist