প্রফেসর আলতাফ হোসেন সরকার

  ০১ আগস্ট, ২০১৯

হঠাৎই ঘাড়ে ব্যথা

গজেন্দ্রকুমার মিত্র বলেছেন, যে নিজেকে সুখী মনে করে সেই সুখী। আমি বলব, অনেক সুখ এবং আনন্দ নষ্ট করে দিতে পারে যে কোনো অসুস্থতা। যেমন ঘাড়ের ব্যথা। সুপ্রিয় পাঠক, আজকে আমি আপনাদের জন্য লিখতে বসেছি তেমনই একটি ঘাড়ের ব্যথা নিয়ে।

তাহমিনা বেগম, বয়স ৪৩। থাকেন ঢাকা শহরের আশকোনায়। এক বছর ধরে ঘাড়ের ডান দিকের ব্যথায় ভুগছেন। এছাড়াও ডায়াবেটিস রোগ গত সাত বছর, উচ্চরক্তচাপ ১১ বছর ধরে। মিসেস তাহমিনার ঘাড়ের ব্যথা ঘাড় থেকে ডান দিকের পিঠের হাড়ের (স্ক্যাপুলা) দিকে চলে আসে, কাঁধে (সোল্ডার জয়েন্ট) আসে এবং বাহুতে (আর্ম) আসে। ডান দিকে মুখ ঘোরালে কিংবা নামাজের পরে ডান দিকে সালাম ফেরালে ঘাড়ের ডান দিকে ব্যথা পান। আমি তার ঘাড়ের ডান দিকে চাপ দিয়ে দেখলাম সি-৪ লেভেল থেকে শুরু করে ডান দিকের কাঁধের মাংস (ট্রাপিজিয়াস) পেশিতে পন্ড ব্যথা। মাংসের শক্তি পরীক্ষায় দেখা গেল, ঘাড়ের মাংসের শক্তিও কমে গেছে। তার ঘাড়ের এক্স-রে করে দেখা গেছে, সি-৪-৫ এর মাঝে যে জায়গা থাকে ওই জায়গা চেপে গেছে, ঘাড়ের যে লোডোরটিক কার্ভ (বাঁকা) থাকে সে কার্ভ কমে শিরদাড়া (স্পাইন) সোজা হয়ে গেছে। মিসেস তাহমিনার থুতনি কিছুটা সামনের দিকে চলে এসেছে। যাকে আমরা এন্টিরিওর হেড পোশ্চার বলে থাকি।

এই রোগীর জন্য প্রধান চিকিৎসা পরিকল্পনা হলো, যে কারণগুলোর জন্য কষ্ট হচ্ছে সে কারণ দূর (রিমুভ) করতে হবে। যেমন থুতনি সামনের দিকে চলে গেছে, সে থুতনিকে আগের জায়গায় ফিরে আনতে হবে সঠিক ফিজিওথেরাপি চিকিৎসার মাধ্যেমে। তার কাঁধের মাংস (ট্রাপিজিয়াস) পেশিতে যে ব্যথা তার জন্য ডিপ ট্রান্সভার্স ফ্রিকশন, আল্ট্রাসাউন্ড, লো-লেভেল লেজার থেরাপি, ওয়াক্সপ্যাক থেরাপির মাধ্যেমে চিকিৎসা করতে হবে। এ চিকিৎসার সঙ্গে সঠিক নিয়মে বিভিন্ন ভঙ্গিতে স্ট্রেসিং ও স্ট্রেন্দেনিং ব্যায়াম (এক্সারসাইজ) করতে হবে। মনে রাখতে হবে, ফিজিওথেরাপি চিকিৎসা প্রতিটি ফিজিওথেরাপি সেন্টারে বা হাসপাতালে একই রকম নাও হতে পারে। যেমন, একজন ফিজিওথেরাপি কনসালটেন্ট আপনাকে দেখলেন এবং চিকিৎসা পরিকল্পনা তৈরি করলেন। সে কনসালটেন্ট ওই রোগীর অসুস্থতা অনুযায়ী সঠিক রোগ নির্ণয় করলেন। এরপর যে ফিজিওথেরাপিস্ট আপনাকে ফিজিওথেরাপি চিকিৎসা দিচ্ছেন তাকে ওই কনসালটেন্টের প্রেসক্রিপশন বা চিকিৎসা পরামর্শ সঠিকভাবে পড়ে নিতে হবে বা জেনে নিতে হবে। যে মেন্যুয়াল থেরাপি ওই রোগীর জন্য করতে হবে সে মেন্যুয়াল থেরাপি সম্পর্কে ওই ফিজিওথেরাপি চিকিৎসকের সঠিক ট্রেনিং থাকলে রোগী বেশি উপকৃত হবেন। যেমন, কাঁধের মাংসের (ট্রাপিজিয়াস) স্ট্রেসিং করতে হবে। যে ফিজিওথেরাপি চিকিৎসক স্ট্রেসিং করবেন তাকে স্ট্রেসিংয়ের সঠিক নিয়মের মাধ্যমে স্ট্রেসিং করতে হবে।

এছাড়াও মিসেস তাহমিনার জন্য মাসেল এনার্জি টেকনিক, সফট টিস্যু মোবালাইজেশন, মাস্কোলোস্কেলিটাল এলাইনমেন্ট টেকনিক ও জয়েন্ট মোবালাইজেশন করে চিকিৎসা করতে হবে। আর এই চিকিৎসা রোগীকে অনেক দিন নিয়মিত করতে হবে। সর্বোপরি এই রোগীর জন্য সঠিক রিহ্যাবিলিটেশন দরকার। কিছু কিছু নিয়ম আছে, যে নিয়মগুলোকে বলা হয় পিলার অব গুড হেলথ। যেমন, সঠিক খাবার খেতে হবে, ফিজিক্যাল অ্যাকটিভিটি করতে হবে, স্ট্রেসকে দূর করতে হবে, সামাজিক যোগাযোগ বাড়াতে হবে, যার যার কাজে মনোনিবেশ করতে হবে। এই পিলার অব গুড হেলথ মেনে চললে রোগ থেকে তাড়াতাড়ি রোগীর উপশম হবে বলে আশা করি।

লেখক :

ব্যাকপেইন বিশেষজ্ঞ

লেজার ফিজিওথেরাপি সেন্টার

পান্থপথ, ঢাকা

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close