রাগ কমাতে কী করবনে

প্রকাশ : ১৪ মে ২০১৮, ০০:০০

ডা. এম ইয়াছিন আলী

রেগে গেলে মানুষ অনেক সময় কিংকর্তব্যবিমূঢ় হয়ে পড়ে। কী করবে না করবে, কিছুই বুঝতে পারে না। রাগ কোনো কোনো সময় বিচ্ছেদ ঘটায় অনেক চিরচেনা সম্পর্কের। আবার হঠাৎ রাগের মাথায় কোনো ভুল সিদ্ধান্ত ক্ষতির কারণ হতে পারে নিজের, পরিবার-পরিজন কিংবা সমাজের জন্য। রেগে গেলে মানসিক চাপে আবার আপনার মনস্তাত্ত্বিক জগৎ এলোমেলো হয়ে যেতে পারে এবং এটি হতে পারে মানসিক রোগের কারণে। নিচে রাগ কমানোর কিছু সহজ

উপায় দেওয়া হলো-

১. বসে পড়ুন। কারণ দাঁড়িয়ে থাকা অবস্থায় মানুষ বেশি রাগ প্রকাশ করে। সম্ভব হলে শুয়ে পড়া ভালো। রেগে গেলে শুয়ে পড়লে রাগ অনেকটাই চলে যায়।

২. রেগে গেলে প্রতিটি কথা বলার আগে ৫ সেকেন্ড করে সময় নিয়ে চিন্তা করুন। কারণ রেগে গেলে অনেক সময় এমন অনেক কথা বলা হয়, যা অন্যের এবং নিজের জন্য ক্ষতিকর।

৩. হঠাৎ করে রেগে গেলে মনে মনে প্রথমে এক থেকে ১০ গুনতে শুরু করুন। এরপর আবার উল্টো দিক থেকে অর্থাৎ ১০ থেকে ১ গুনুন। তাহলে দেখবেন অনেকটাই চলে গেছে আপনার রাগ।

৪. রাগ করলে কারো সঙ্গে কথা না বলে চুপচাপ নিজের রুমে বসে থাকুন। কিছুক্ষণ পর রাগ কমে গেলে আপনার রাগ করার কারণ বুঝিয়ে বলতে পারেন।

৫. রাগে অহেতুক ভাঙচুর না করে পুরোনো খবরের কাগজ ছিঁড়ুন। কাগজ ছিঁড়লে রাগ কমে যায় একেবারেই। তাই কাচের জিনিস কিংবা সাধের ফোনটা না ভেঙে অপ্রয়োজনীয় খবরের কাগজ ছিঁড়ে কুচি কুচি করুন। তাহলে রাগ ধুলোয় মিশে যাবে।

লেখক : চেয়ারম্যান ও চিফ কনসালট্যান্ট

ঢাকা সিটি ফিজিওথেরাপি হাসপাতাল

ধানমন্ডি, ঢাকা

"