পায়ে যদি দুর্গন্ধ হয়

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০১৮, ০০:০০

ডা. মহসীন কবির

পায়ে দুর্গন্ধ নিয়ে অনেকেই নানা জায়গায় বিড়ম্বনার শিকার হন। অনেকে আবার এ দুর্গন্ধের জন্য কোথাও বেড়াতে যেতেও চান না এবং যথাসম্ভব আড্ডা ও জমায়েত থেকে নিজেকে লুকিয়ে রাখেন। ঘরে কারো পায়ের দুর্গন্ধ আশপাশের সবাইকে বিড়ম্বনায় ফেলে দেয়। যাদের পায়ে দুর্গন্ধ হচ্ছে, তারা কয়েকটি নিয়ম মেনে জীবনযাপন করলেই এ সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। সাধারণত পায়ে দুর্গন্ধের প্রধান কারণ ঘাম। যাদের পা খুব বেশি ঘামে, তারা যখন দীর্ঘসময় জুতা-মোজা পরে থাকেন, তখন এ ঘাম বদ্ধ পরিবেশের কারণে প্রচুর ব্যাকটেরিয়ার জন্ম দেয়। একসময় এ ব্যাকটেরিয়াগুলো পায়ে তীব্র দুর্গন্ধ তৈরি করে। যাদের পায়ে দুর্গন্ধ হচ্ছে, তারা নিচের পরামর্শগুলো মেনে চলতে পারেনÑ

প্রতিদিন পা পরিষ্কার করুন। প্রয়োজন হলে দিনে কয়েকবার পা ধুয়ে পরিষ্কার রাখুন। যদি দীর্ঘক্ষণ জুতা-মোজা পরে থাকতে হয় তবে এ দীর্ঘ সময়ের মধ্যে জুতা খুলে পা দুই থেকে তিনবার পানি দিয়ে ধুয়ে ফেলুন। বাসায় ফিরে প্রতিদিন পা ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে ফেলুন। ভেজা পা শুকনো কাপড় দিয়ে মুছে ফেলুন।

নিয়মিত জুতা-মোজা পরতে হলে একই জুতা বা মোজা প্রতিদিন ব্যবহার না করে সপ্তাহে অন্তত কয়েক জোড়া জুতা-মোজা ব্যবহার করুন। বাইরে থেকে ফিরে জুতা-মোজা নিয়মিত পরিষ্কার রাখুন। সপ্তাহে অন্তত একদিন আপনার জুতা রোদে শুকিয়ে নিন।

হালকা ধরনের মোজা ব্যবহার করুন। প্রয়োজন হলে পায়ে পাউডার লাগিয়ে জুতা ও মোজা পরুন।

পায়ে সুগন্ধি জাতীয় স্প্রে ব্যবহার করতে পারেন।

লেখক : জনস্বাস্থ্যবিষয়ক গবেষক

প্রিন্সিপাল, ইনস্টিটিউট অব জেরিয়েট্রিক মেডিসিন (আইজিএম)

বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ, ঢাকা

 

"