চট্টগ্রাম ব্যুরো

  ১৬ ডিসেম্বর, ২০১৭

মহিউদ্দিন চৌধুরী আর নেই

চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সিটি মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরী আর নেই। গত বৃহস্পতিবার রাত ৩টার দিকে চট্টগ্রামের মেহেদিবাগের বেসরকারি একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি...রাজিউন)। গতকাল শুক্রবার বিকেলে চশমা হিলে পারিবারিক কবরস্থানে রাষ্ট্রীয় মর্যাদায় তাকে দাফন করা হয়। বাবার কবরের পাশে শেষ শয্যায় শায়িত হন তিনি। চট্টলাবাসী পরম শ্রদ্ধা ও ভালোবাসায় শেষ বিদায় জানায় আজীবন সংগ্রামী এই নেতাকে। গতকাল শুক্রবার বাদ আসর নগরের লালদীঘি ময়দানে ‘চট্টলাবীরের’ জানাজায় অংশ নেন বিভিন্ন শ্রেণি-পেশার হাজারো মানুষ।

জানা গেছে, শারীরিক অবস্থার অবনতি ঘটলে গত বৃহস্পতিবার বেলা ১১টার দিকে তাকে ফের ম্যাক্স হাসপাতালে ভর্তি করা হয়। সন্ধ্যার পর থেকে তার শারীরিক অবস্থার আরো অবনতি ঘটে। তিনি অনেক দিন ধরে হৃদরোগ, কিডনি জটিলতাসহ বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। এর আগে গত ১১ নভেম্বর মহিউদ্দিন চৌধুরীকে ম্যাক্স হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সেখান থেকে পরদিন তাকে ঢাকার স্কয়ার হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ১৬ নভেম্বর সিঙ্গাপুর নেওয়া হয়। ২৬ নভেম্বর কিছুটা সুস্থ হয়ে ঢাকায় ফেরেন। ১২ ডিসেম্বর ঢাকা থেকে চট্টগ্রামে আসেন। বৃহস্পতিবার রাত ৩টার পর মহিউদ্দিন চৌধুরীর লাইফ সাপোর্ট খুলে নেওয়ার কথা সাংবাদিকদের জানান তার ছেলে মুহিবুল হাসান চৌধুরী নওফেল।

হাসপাতালে উপস্থিত সাংবাদিকদের নওফেল বলেন, ঢাকায় একটু সুস্থ হওয়ার পর তিনি চট্টগ্রামে ফিরে আসতে চেয়েছিলেন। সে কারণেই নিয়ে আসা হয়েছিল। কিন্তু গত বৃহস্পতিবার হাসপাতালে আনার পর তার কার্ডিয়াক অ্যাটাক হয়। প্রথমে আইসিইউতে নিলেও পরে লাইফ সাপোর্টে রাখা হয়। এক পর্যায়ে সবার সঙ্গে আলোচনা করে লাইফ সাপোর্ট খুলে নেওয়া হয়।

এদিকে মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুর খবরে চট্টগ্রাম আওয়ামী লীগের নেতাকর্মীরা কান্নায় ভেঙে পড়েন। প্রিয় নেতাকে একনজর দেখার জন্য রাস্তায় সর্বস্তরের মানুষের ঢল নামে। মহিউদ্দিনের চশমা হিলের বাড়ি লোকে লোকারণ্য হয়ে যায়। এ সময় বাসায় ছিলেন চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দীন। তিনি দলের অন্যান্য নেতাদের নিয়ে সার্বিক বিষয় তদারকি করেন। মৃত্যুর খবর পেয়ে ছুটে যান স্বজন ও সহকর্মীরা। এ সময় শোকাচ্ছন্ন হয়ে পড়ে পুরো নগরী।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন বলেন, যে অন্যায়-অত্যাচারের বিরুদ্ধে এ বি এম মহিউদ্দীন চৌধুরী সোচ্চার ছিলেন, আমরাও তার পথে চলার চেষ্টা করব। চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল বলেন, এই মহান নেতার জন্য সবাই দোয়া করবেন। এ সময় বাসায় ছিলেন চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দীন। তিনি দলের অন্য নেতাদের নিয়ে সার্বিক বিষয় তদারকি করেন।

এদিকে এ বি এম মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, চট্টগ্রামের মানুষের উন্নয়ন ও কল্যাণে মুক্তিযুদ্ধের অন্যতম এই সংগঠকের অবদান অবিস্মরণীয় হয়ে থাকবে। এ ছাড়া সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দীন শোক জানিয়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist