নিজস্ব প্রতিবেদক

  ১২ ডিসেম্বর, ২০১৭

অতিরিক্ত সচিব হলেন ১২৮ কর্মকর্তা

স্থায়ী পদের ব্যাপক ঘাটতি থাকলেও জনপ্রশাসনের আরো ১২৮ কর্মকর্তাকে যুগ্মসচিব থেকে পদোন্নতি দিয়ে অতিরিক্ত সচিব করেছে সরকার। গতকাল সোমবার এ-সংক্রান্ত একটি আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। রেওয়াজ অনুযায়ী পদোন্নতির পর এসব কর্মকর্তাকে ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) করে পদোন্নতি দেওয়া হয়। বর্তমান সরকারের মেয়াদে পঞ্চম দফায় জনপ্রশাসনের কর্মকর্তারা বড় ধরনের পদোন্নতি পেলেন। কয়েক দিনের মধ্যে যুগ্মসচিব ও উপসচিব পদেও পদোন্নতি দেওয়া হবে বলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন। এবার অতিরিক্ত সচিব পদে নবম ও দশম ব্যাচের কর্মকর্তাদের পদোন্নতি দেওয়া হয়েছে। এ ছাড়া ১৯৮২, ৮৪, ৮৫ ও ৮৬ ব্যাচের বাদপড়া কয়েকজনও পদোন্নতি পেয়েছেন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, অতিরিক্ত সচিবের স্থায়ী পদের সংখ্যা ১১১টি এবং যুগ্মসচিবের স্থায়ী পদ আছে ৪৩০টি।

গত রোববারের পদোন্নতির পর অতিরিক্ত সচিব ও যুগ্মসচিবের সংখ্যা দাঁড়িয়েছে যথাক্রমে ৫৬০ জন ও ৬৫৩ জনে। স্থায়ী পদের চেয়ে বেশিসংখ্যক কর্মকর্তাকে অতিরিক্ত সচিব হিসেবে পদোন্নতি দেওয়ায় সবাইকে পদায়ন করা সম্ভব হবে না জানিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, বেশির ভাগ কর্মকর্তাকেই আগের পদেই পদায়ন (ইন সি টু) করা হবে।

এক কর্মকর্তা জানান, মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে সুপিরিয়র সিলেকশন বোর্ডের (এসএসবি) বেশ কয়েকটি সভার পর গত মাসে কর্মকর্তাদের পদোন্নতি দেওয়ার তালিকা চূড়ান্ত করে অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়। ওই তালিকা অনুমোদন না দিয়ে প্রধানমন্ত্রী কিছু পর্যবেক্ষণসহ তা জনপ্রশাসন মন্ত্রণালয়ে ফেরত পাঠান। পরে আরো এসএসবির সভার মধ্য দিয়ে ওই তালিকা চূড়ান্ত করা হয়।

প্রধানমন্ত্রী গত রোববার অতিরিক্ত সচিব পদে পদোন্নতিপ্রাপ্তদের তালিকা অনুমোদন করেন জানিয়ে ওই কর্মকর্তা বলেন, রোববারই তা জনপ্রশাসন মন্ত্রণালয়ে আসে। সর্বশেষ গত ২৩ এপ্রিল ২৬৭ জন জ্যেষ্ঠ সহকারী সচিবকে উপসচিব পদে পদোন্নতি দেয় সরকার। ২০১৬ সালের ২৭ নভেম্বর অতিরিক্ত সচিব, যুগ্মসচিব ও উপসচিবের তিন স্তরে পদোন্নতি পান ৫৩৬ জন কর্মকর্তা। ২০১৬ সালের মে মাসে অতিরিক্ত সচিব, যুগ্মসচিব ও উপসচিব পদে ২১৭ কর্মকর্তা এবং ২০১৫ সালের জুনে উপসচিব, যুগ্মসচিব এবং অতিরিক্ত সচিব পদে আরো ৮৭৩ কর্মকর্তাকে পদোন্নতি দেয় সরকার।

২০০৯-২০১৩ মেয়াদে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার বিভিন্ন ধাপে জনপ্রশাসনের দুই হাজার ৫২৮ জন কর্মকর্তাকে পদোন্নতি দিয়েছিল।

গত সরকারের আমলে পদোন্নতি পাওয়া দুই হাজার ৫২৮ কর্মকর্তার মধ্যে সচিব পদে ৭৮ জন, অতিরিক্ত সচিব পদে ২৯৩ জন, যুগ্মসচিব পদে এক হাজার ৯১ জন এবং উপসচিব হিসেবে ১ হাজার ৬৬ জন পদোন্নতি পান। জনপ্রশাসন মন্ত্রণালয়ের এপিডি (অ্যাপয়নমেন্ট, পোস্টিং অ্যান্ড ডেপুটেশন) শেখ ইউসুফ হারুন বলেন, নতুন করে নবম ব্যাচের কর্মকর্তাদের অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দেওয়া হয়েছে। এর আগে বাদপড়া ব্যাচের কর্মকর্তারাও পদোন্নতি পেয়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist