নিজস্ব প্রতিবেদক

  ১২ ডিসেম্বর, ২০১৭

প্রধানমন্ত্রী প্যারিসে

ওয়ান প্ল্যানেট সামিটে যোগ দেবেন আজ

ওয়ান প্ল্যানেট সামিটে যোগ দিতে প্যারিসে গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে দেড় ঘণ্টা যাত্রাবিরতি শেষে সংযুক্ত আরব আমিরাতের স্থানীয় সময় গতকাল সোমবার বেলা ২টা ৫৫ মিনিটে এমিরেটসের একটি ফ্লাইটে ফ্রান্সের উদ্দেশে রওনা হন প্রধানমন্ত্রী। সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান। এর আগে সকালে ঢাকা থেকে রওনা হয়ে প্যারিসের পথে দুবাইয়ে পৌঁছান প্রধানমন্ত্রী। আজ মঙ্গলবার ফ্রান্সের রাজধানী প্যারিসে ওয়ান প্ল্যানেট সামিটে যোগ দেবেন তিনি। জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবিলায় অভিন্ন প্রচেষ্টা এগিয়ে নিতে সরকারি ও বেসরকারি অর্থায়নের কর্মপন্থা নির্ধারণই এ সম্মেলনের মূল লক্ষ্য।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম এবং জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বিশ্ব নেতাদের এ সম্মেলনে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন।

বিশ্বের ১৮৮টি দেশের ঐকমত্যে ২০১৫ সালে প্যারিস জলবায়ু চুক্তির দুই বছরের মাথায় মঙ্গলবার এলিসি প্রাসাদে এ সম্মেলনে মিলিত হচ্ছেন বিশ্ব নেতারা। ওই চুক্তিতে তারা প্রতিশ্রুতি দিয়েছিলেন, বৈশ্বিক গড় তাপমাত্রা বৃদ্ধি এমন পর্যায়ে বেঁধে রাখার উদ্যোগে নেওয়া হবে, যাতে তা প্রাক-শিল্পায়ন যুগের চেয়ে ২ ডিগ্রি সেলসিয়াসের বেশি না হয়।

তিন দিনের এই সফরে প্রধানমন্ত্রী ইন্টারকন্টিনেন্টাল প্যারিস লো গ্রান্ডে থাকবেন।

আজ সকালে তিনি ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন। দুপুরে ওয়ান প্ল্যানেট সামিটে যোগ দেওয়া নেতাদের সম্মানে ফরাসি প্রেসিডেন্টের মধ্যাহ্নভোজে যোগ দেবেন। বিকেলে ওয়ান প্ল্যানেট সামিটে বিশ্ব নেতাদের সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠকে অংশ নেবেন প্রধানমন্ত্রী। রাতে প্যারিসে প্রবাসী বাংলাদেশিদের এক সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব ইসতিয়াক আহমদ এই সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে আছেন। সফর শেষে বুধবার রওনা হয়ে বৃহস্পতিবার দেশে ফেরার কথা রয়েছে শেখ হাসিনার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist