কক্সবাজার প্রতিনিধি

  ১৯ নভেম্বর, ২০১৭

কক্সবাজারে মার্কিন প্রতিনিধিদল

রোহিঙ্গাদের সব তথ্য কংগ্রেসে উপস্থাপন করা হবে

মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের কাছে পাওয়া সব তথ্য যুক্তরাষ্ট্রের কংগ্রেসে উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন সে দেশের প্রতিনিধিরা। গতকাল শনিবার কক্সবাজারের উখিয়া উপজেলার বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন যুক্তরাষ্ট্রের সিনেটর জেফ মার্কলে। এদিন বেলা ১১টার কিছু পরে আমেরিকার ১০ সদস্যের প্রতিনিধিদল কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছান। এদের মধ্যে দুজন সিনেটর ও তিনজন কংগ্রেসম্যান। সঙ্গে ছিলেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। উখিয়া উপজেলার বালুখালী ক্যাম্পে গিয়ে সেখানে অবস্থানরত রোহিঙ্গাদের সঙ্গে আলাপ করেন তারা। তাদের কাছ থেকে সংগ্রহ করেন বিভিন্ন তথ্য।

পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন প্রতিনিধিদলে থাকা দুই সিনেটর ও তিন কংগ্রেসম্যান। এ সময় জেফ মার্কলে সাংবাদিকদের জানান, রোহিঙ্গাদের সঙ্গে কথা বলে নির্যাতনের নানা তথ্য পাওয়া গেছে। বাংলাদেশ সফর শেষে তারা মিয়ানমারে যাবেন। ওখান থেকেও তথ্য সংগ্রহ করে যুক্তরাষ্ট্রে ফিরে তা যুক্তরাষ্ট্রের আইনসভা কংগ্রেসে উপস্থাপন করবেন তারা।

উল্লেখ্য, মার্কিন প্রতিনিধিরা গত শুক্রবার রাতে ঢাকায় পৌঁছান, কক্সবাজার আসেন গতকাল শনিবার সকালে। রোহিঙ্গা পরিস্থিতি জানতে চীন ও জাপানের পররাষ্ট্রমন্ত্রীদেরও শনিবার ঢাকায় আসার কথা রয়েছে। এ ছাড়া আজ রোববার বাংলাদেশ সফরে আসছেন জার্মানি ও সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী এবং ইউরোপীয় ইউনিয়নের নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বিষয়ক মন্ত্রী।

প্রসঙ্গত, মিয়ানমারের সেনাঘনিষ্ঠ সরকার দেশটির রাখাইনে বসবাসকারী মুসলিম ও হিন্দু রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর ব্যাপক হত্যা এবং ধ্বংসযজ্ঞ চালিয়েছে। এ কারণে প্রাণভয়ে প্রায় ছয় লাখ মিয়ানমারের রোহিঙ্গা নাগরিক বাংলাদেশের ক´বাজারে ও বান্দরবানে আশ্রয় নিয়েছে। এখনো প্রতি সপ্তাহে ভেলা ও নৌকায় চড়ে নাফ নদী পা হলে রোহিঙ্গা নারী-শিশু ও নাগরিকরা আসছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist