জুবায়ের চৌধুরী

  ১৮ নভেম্বর, ২০১৭

কেরানীগঞ্জে হচ্ছে ‘বঙ্গবন্ধু কারা প্রশিক্ষণ একাডেমি’

বন্দিদের কারিগরি শিক্ষা দেবে কারা অধিদফতর

* মুক্ত জীবনে বন্দিদের স্বাবলম্বী করার উদ্যোগ

* ডিসেম্বরে নির্মাণকাজ শুরু, শেষ হবে জুন ২০২০

* ব্যয় হবে ৫২৫ কোটি টাকা

বন্দিদের কর্মদক্ষতা ও কারিগরি শিক্ষায় প্রশিক্ষিত করতে বিশেষ উদ্যোগ নিচ্ছে কারা অধিদফতর। এ লক্ষ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ ও কারা অধিদফতরের যৌথ উদ্যোগে কেরানীগঞ্জে প্রতিষ্ঠিত হচ্ছে ‘বঙ্গবন্ধু কারা প্রশিক্ষণ একাডেমি’। দেশের ৬৮টি কারাগারে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের উন্নত ও বিশেষায়িত প্রশিক্ষণের মাধ্যমে তাদের দক্ষতা বাড়াতে নতুন এ প্রকল্প বাস্তবায়নের পথে এগোচ্ছে কারা কর্তৃপক্ষ। কারা প্রশিক্ষণ একাডেমিতে প্রশিক্ষিতদের মাধ্যমে বন্দিদের কারিগরি শিক্ষা দেওয়া হবে। এতে বন্দিরা জেল থেকে মুক্ত হয়ে তাদের সেই কর্মদক্ষতা কাজে লাগিয়ে স্বাভাবিক জীবনে ফিরে আসবে। ফলে কমে আসবে জেলমুক্ত বন্দির অপরাধপ্রবণতা।

এসব বিষয়ে কারা মহাপরিদর্শক (আইজি-প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন জানান, কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগার কমপ্লেক্সে ‘বঙ্গবন্ধু কারা প্রশিক্ষণ একাডেমি’ নির্মাণপ্রক্রিয়া শুরু হয়েছে। ৫২৫ কোটি টাকা ব্যয়ে নির্মিতব্য এ প্রকল্পটি আগামী ডিসেম্বর থেকে ২০২০ সালের জুনের মধ্যে শেষ করবে কারা অধিদফতর। নির্মিতব্য এ একাডেমিতে কারা বিভাগে কর্মরতদের উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা নিশ্চিত করবে। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে যুগোপযোগী প্রশিক্ষণ ও সরকার নির্দেশিত নতুন নতুন বিষয়ে প্রশিক্ষণ দিয়ে পেশাগত ও কর্মমুখী নানা বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। পোশাকধারী ও সিভিল উভয় প্রকারের কর্মকর্তা-কর্মচারীদের একাডেমির প্রশিক্ষণে অংশ নিতে পারবেন। এখানে পেশাগত রিফ্রেশার ও বিশেষায়িত উভয় প্রকারের প্রশিক্ষণ দেওয়া হবে।

আইজি-প্রিজন আরো জানান, একাডেমি থেকে প্রশিক্ষণপ্রাপ্ত কারা কর্মকর্তা-কর্মচারীরা কারা অভ্যন্তরে গিয়ে বন্দিদের কারিগরি শিক্ষা দেবে। কারিগরি শিক্ষার পাশপাশি কারাবন্দিদের কৃষি, মৎস্য চাষ ও পশুপালন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। বন্দিরা মুক্ত হয়ে যাতে সমাজে পুনর্বাসন হতে পারে, সে জন্যই এ উদ্যোগ নিয়েছে কারা অধিদফতর। কারাবন্দিদের দক্ষ করে তুলতে পারলে তারা মুক্ত হয়ে আর অপরাধে জড়াবে না। এতে করে সমাজে অপরাধপ্রবণতাও কমে আসবে।

কারা মহাপরিদর্শক জানান, পিএসসি থেকে সরাসরি নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাদের অফিস প্রশাসন ও কারাগার পরিচালনার বিষয়ে প্রশিক্ষণ দেবে কারা প্রশিক্ষণ একাডেমি। এ ছাড়া কারারক্ষীদের বা অনুরূপ পোশাকধারীদের মূল পদ থেকে উচ্চতর পদে পদোন্নতির পর এবং কর্মকর্তাদের প্রতিধাপে প্রশিক্ষণের পর রিফ্রেশার প্রশিক্ষণ দেওয়া হবে। বর্তমানে এসব পদে কোনো প্রকার প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ নেই। তাই কারা ব্যবস্থাপনায় দক্ষতার যথেষ্ট ঘাটতি পরিলক্ষিত হচ্ছে। সুষ্ঠুভাবে প্রতিষ্ঠান পরিচালনায় প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। মূলত সুষ্ঠু কারা ব্যবস্থাপনা ও সশ্রম-বিনাশ্রম কারাবন্দিরা যাতে মুক্ত হয়ে সমাজে পুনর্বাসিত হতে পারে, সে লক্ষ্যেই কাজ করছে কারা অধিদফতর।

কারা সূত্র জানায়, দেশের ৬৮টি কারাগার রয়েছে। এসব কারাগারে হাজার হাজার লোক কাজ করছেন। এদের অনেকেরই কারা ব্যবস্থাপনায় দক্ষতার অভাব আছে। এসব অদক্ষ লোকজনকে দক্ষ করে তুলতেই প্রতিষ্ঠিত হচ্ছে ‘বঙ্গবন্ধু কারা প্রশিক্ষণ একাডেমি’। এতে কারা বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের কারা ব্যবস্থাপনায় দক্ষতা বাড়াতে প্রশিক্ষণ দেওয়া হবে। এ ছাড়া স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও সিভিল অন্যান্য সংস্থার লোকজনও একাডেমিতে প্রশিক্ষণ নিতে পারবে। বছরজুড়েই এসব প্রশিক্ষণ কার্যক্রম চলবে। এর বাইরে টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অপরাধ ও পুলিশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের অপরাধ ও কারা বিষয়ে সম্মুখ ধারণা দিতে প্রশিক্ষণ দেওয়া হবে। কারা ব্যবস্থাপনা বিষয়ে তরুণ ইউনিভার্সিটি গ্র্যাজুয়েট তৈরিরও পরিকল্পনা রয়েছে কারা অধিদফতরের।

প্রকল্প সূত্রে জানা গেছে, প্রায় ৫২৫ কোটি ৬৯ লাখ টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে ‘বঙ্গবন্ধু কারা প্রশিক্ষণ একাডেমি’। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের উদ্যোগে ‘বঙ্গবন্ধু কারা প্রশিক্ষণ একাডেমি নির্মাণ কেরানীগঞ্জ ঢাকা’ নামে এ প্রকল্পটি বাস্তবায়ন করবে কারা অধিদফতর। আগামী ডিসেম্বর মাসে শুরু হয়ে প্রকল্পটি ২০২০ সালের জুনে নির্মাণকাজ শেষ করতে কাজ করছে কারা অধিদফতর।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist