জয়পুরহাট ও ক্ষেতলাল প্রতিনিধি

  ২০ অক্টোবর, ২০১৭

বড় দুই দলেরই প্রধান বাধা কোন্দল

কালাই, ক্ষেতলাল ও আক্কেলপুর-এই তিন উপজেলা নিয়ে গঠিত জয়পুরহাট-২ সংসদীয় আসন। এখানে একসময় বিএনপির অবস্থান বেশ শক্ত ছিল; কিন্তু দশম জাতীয় সংসদ নির্বাচনে আসনটি তাদের হাতছাড়া হয়। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হলেও আসনটি আওয়ামী লীগের দখলে চলে আসে। এরপর নিজেদের ভিত্তি অনেকটা মজবুত করতে সক্ষম হয় দলটি। সেই অবস্থানটি ধরে রাখতে চায় তারা। অন্যদিকে হারানো দুর্গের পুনরুদ্ধার চায় বিএনপি। কিন্তু দুই দলের আকাক্সক্ষার বাদ সাধছে অভ্যন্তরীণ কোন্দল।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিভিন্ন রাজনৈতিক দলের মনোনয়নপ্রত্যাশীরা আগাম প্রচারণা শুরু করে দিয়েছেন। গণসংযোগ ও সভা-সমাবেশ শুরু করে দিয়েছেন। দিয়ে চলেছেন বিভিন্ন প্রতিশ্রুতি। আওয়ামী লীগ ও বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের নানা কায়দায় প্রচারণা চোখে পড়লেও, অনেকটাই নীরব রয়েছে জামায়াত। মাঠে রয়েছে এলডিপি, একই সঙ্গে জাতীয় পার্টির সীমিত তৎপরতা। মনোনয়নপ্রত্যাশীরা তৃণমূলের নেতাকর্মী ও ভোটারদের সমর্থন আদায়ে তৎপর রয়েছেন। দলের হাইকমান্ডের সঙ্গে লবিং করছেন। পোস্টার, ব্যানার ও ফেস্টুন ছাড়াও সরব রয়েছেন ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে। চায়ের স্টলসহ সবখানেই চলছে নানা গুঞ্জন ও মুখরোচক আলোচনা।

জয়পুরহাট-২-এ বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন। তিনি ফের মনোনয়ন প্রত্যাশা করে মাঠ চষে বেড়াচ্ছেন। তুলে ধরছেন তার মেয়াদকালের বিভিন্ন উন্নয়নমূলককাজের ফিরিস্তি। এ ছাড়া দলটির পক্ষ থেকে মাঠে রয়েছেন জয়পুরহাট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম সোলায়মান আলী, ক্ষেতলাল উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান তাইফুল ইসলাম তালুকদার, সাবেক সংসদ সদস্য আবদুর রাজ্জাক আকন্দের ছেলে ফরহাদ আহম্মেদ আকন্দ পম্পি, কালাই উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌরসভার বর্তমান মেয়র খন্দকার হালিমুল আলম জন এবং কালাই উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র তৌফিকুল ইসলাম তালুকদার বেলাল ও জয়পুরহাট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম সোলায়মান আলী।

গত দশম জাতীয় সংসদ নির্বাচনে এ আসনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটের প্রার্থী ছিলেন বাংলাদেশের ওয়ার্কার্স পাটির কেন্দ্রীয় পলিট ব্যুরোর সদস্য আনোয়ারুল হক বাবলু। কিন্তু তিনি প্রার্থিতা প্রত্যাহার করায় বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন আবু সাঈদ আল মাহমুদ স্বপন। এবার আনোয়ারুল হক বাবলুও মনোনয়ন চাইছেন। আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেন, আওয়ামী লীগের অবস্থান শক্তিশালী করতে নিয়মিতভাবে কাজ করে যাচ্ছি। বিএনপির ঘাঁটি হিসেবে পরিচিত জয়পুরহাটে আওয়ামী লীগের শক্ত অবস্থান গড়ে তুলেছি। আওয়ামী লীগ সম্পর্কে মিথ্যাচারের দিন শেষ হয়ে গেছে। মানুষ বুঝতে পেরেছে, দেশ এখন এগিয়ে যাচ্ছে।

অন্যদিকে, বিএনপি নেতারা হারানো দুর্গ পুনরুদ্ধারে তোড়জোড় শুরু করেছেন। বিগত নির্বাচনে অংশ না নেওয়ার ক্ষতি পুষিয়ে নিতে চান তারা। দলীয় নেতাকর্মীদের চাঙ্গা করতে বিভিন্ন কর্মসূচিও পালন করছেন। বিএনপির সম্ভাব্য প্রার্থী তালিকায় রয়েছেন জেলা বিএনপির সহসভাপতি সাবেক সংসদ সদস্য ইঞ্জিনিয়ার গোলাম মোস্তফা। বিএনপি অত্যন্ত জনপ্রিয় দল দাবি করে তিনি বলেন, ‘বর্তমান সরকারের জুলুম ও অত্যাচারে এলাকার মানুষ অতিষ্ঠ। মানুষ আবার ধানের শীষে ভোট দেওয়ার জন্য অপেক্ষা করছে।’ তিনি আরো বলেন, ‘লেভেল প্লেয়িং ফিল্ড থাকলে শুধু নেতাকর্মী নন, এলাকার জনগণও আমাকে আবার বিপুল ভোটে নির্বাচিত করবে।’

এদিকে কেন্দ্রীয় ছাত্রদলের সাবেক ছাত্রনেতা নূর মোহাম্মদ রুবেল দলের মনোনয়ন চাইবেন বলে জানিয়েছেন। তিনি বলেছেন, মনোনয়ন না পেলেও তিনি দলের প্রতি আনুগত। দলীয় প্রার্থীর পক্ষে নির্বাচনী কর্মকান্ড করবেন। জেলা বিএনপির সহসভাপতি ও আক্কেলপুর উপজেলা চেয়ারম্যান কামরুজ্জামান কমল এবার দলের মনোনয়ন চাইবেন বলে জানিয়েছেন। এ ছাড়া জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থার (জাসাস) কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ও জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক লায়ন সিরাজুল ইসলাম বিদ্যুৎ এবং আক্কেলপুর থানা বিএনপির সাংগঠনিক সম্পাদক ইফতেখার আহমেদ রানা দলের মনোনয়ন চাইবেন। অন্যদিকে, জেলা বিএনপির সহসভাপতি ও ক্ষেতলাল উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান রওনকুল ইসলাম চৌধুরী টিপু, জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যক্ষ আলী হাসান মুক্তা এবং সাবেক এমপি আবু ইউসুফ মোহাম্মাদ খলিলুর রহমান ২০ দলীয় জোটের শরিক দল এলডিপি থেকে মনোনয়ন চাইবেন।

জাতীয় পার্টির (এরশাদ) কেন্দ্রীয় কমিটির সদস্য আবুল কাশেম রিপন, জেলা জাতীয় পার্টির সহসভাপতি মুনছুর রহমান ও আবু সৈয়দ নুরুল্লাহ মাসুম দলের কাছে মনোনয়ন পেতে জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist