নিজস্ব প্রতিবেদক

  ১৭ আগস্ট, ২০১৭

বিএনপিকে আস্থায় আনাই চ্যালেঞ্জ

সংলাপে অংশ নিয়ে ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত বলেন, আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপিকে আস্থায় নিয়ে এসে নির্বাচন করাই হবে

নির্বাচন কমিশনের জন্য বড় চ্যালেঞ্জ। কারণ ক্ষমতাসীন আওয়ামী লীগ ও ক্ষমতার বাইরে থাকা বিএনপি ছাড়া নির্বাচন গ্রহণযোগ্যতা পায় না। তাই দুদলকে আস্থায় নিয়ে এসে আগামী সংসদ নির্বাচন করতে হবে কমিশনকে। পাশাপাশি, আগামী জাতীয় সংসদসহ সব পর্যায়ের নির্বাচনে ধর্মের ব্যবহার বন্ধ করতে ভূমিকা পালন করতে হবে নির্বাচন কমিশনকে (ইসি)। আর সংখ্যালঘু সম্প্রদায়ের ভোট প্রদান ও নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

গণমাধ্যমের সঙ্গে সংলাপে অংশ নিয়ে গতকাল বুধবার এই সম্পাদক এসব কথা বলেন। তিনি বলেন, আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেশের প্রধান দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপি কী চায় সেদিকে খেয়াল রেখেই নির্বাচনের পরিকল্পনা ছক কষতে হবে কমিশনকে। বিশেষ করে, সংসদের বাইরে থাকা বিএনপিকে আস্থায় নিয়ে এসে নির্বাচনটি করতে হবে।

তিনি আরো বলেন, রাজনৈতিক দল এবং দল সমর্থিত প্রার্থীরা নির্বাচনে কে, কীভাবে, কত টাকা ব্যয় করেন সে ব্যাপারে কমিশনকে মনিটরিং করতে হবে। কারণ কোনো দল কিংবা প্রার্থী ব্যয়ের বিষয়ে কোনো আইন ও নীতি অনুসরণ করে না। কারণ এখন পর্যন্ত অনিয়ন্ত্রিত ব্যয় করার কারণে কোনো দলকে শোকজ কিংবা প্রার্থীর প্রার্থিতা বাতিল করেননি কমিশন। তাই ব্যয়ের বিষয়ে কঠোর হতে হবে ইসিকে।

সংলাপ শেষে বাইরে এসে অপেক্ষমাণ সাংবাদিকদের কাছে সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য রাজনৈতিক ঐক্য জরুরি উল্লেখ করে শ্যামল দত্ত বলেন, সুষ্ঠু ও নিরেপক্ষ নির্বাচনের পূর্বশর্ত হলো সব দলের অংশগ্রহণ নিশ্চিত করা। এ জন্য রাজনৈতিক ঐকমত্য খুবই জরুরি। রাজনৈতিক দলগুলোর আস্থা অর্জনে কমিশনকে প্রাধান্য দেওয়া উচিত। আস্থা অর্জনে তাদের আরো অনেক পথ যেতে হবে।

তিনি বলেন, নির্বাচনের প্রধান স্টেক হোল্ডার হলো রাজনৈতিক দল। তাদের সঙ্গে সংলাপ করাটা বেশি জরুরি। একজন সাংবাদিক হিসেবে দেখি, একটি নির্বাচন করতে হলে যে ধরনের পরিবেশ দরকার, সেটি এখনো তৈরি হয়নি। কমিশন আসন্ন সিটি করপোরেশন নির্বাচনে এমন আচরণ করবে, যেন জনগণের আস্থা তৈরি হয়।

সেনা মোতায়েন প্রসঙ্গে তিনি বলেন, আসল কথা হলো একটি সুষ্ঠু নির্বাচন। সে জন্য সেনাবাহিনী কেন, যেকোনো বাহিনী দরকার হলে মোতায়েন করতে হবে, সেটিই গুরুত্বপূর্ণ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist