‘যোগ্য ও ত্যাগী’ নেতার ভিড় প্রতিটি আসনেই

প্রকাশ : ১৬ আগস্ট ২০১৭, ০০:০০

জাহাঙ্গীর হোসেন, পটুয়াখালী

নদীবেষ্টিত দক্ষিণাঞ্চলের জেলা পটুয়াখালী। পায়রা সমুদ্র বন্দর ও কুয়াকাটার অপার সৌন্দর্যমন্ডিত সমুদ্র-সৈকত, ১৩০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র স্থাপনসহ এই জেলা আগামী দিনে হয়ে উঠবে দেশের অন্যতম অর্থনৈতিক জোন। আগামী জাতীয় নির্বাচনে তাই এ জেলার চারটি আসনের প্রতিটিতেই মনোনয়ন প্রত্যাশীদের ছড়াছড়ি। সম্ভাব্য এমপি প্রার্থীদের নামের তালিকা দুই ডজন ছাড়িয়ে গেছে। মনোনয়ন প্রত্যাশীর ভিড় আওয়ামী লীগে বেশি, বিএনপিতেও প্রতিটি আসনেই রয়েছেন একাধিক প্রার্থী। জাতীয় পার্টি ও অন্যান্য দলেরও আছেন বেশ কয়েকজন। পুরনো-নতুন সবাই নিজেকে দাবি করছেন সবচেয়ে ‘যোগ্য ও ত্যাগী’ হিসেবে।

পটুয়াখালী-১ (সদর-মির্জাগঞ্জ-দুমকি) : এ আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়নপ্রত্যাশী কেন্দ্রীয় আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক অ্যাডভোকেট মোঃ আফজাল হোসেন, জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক ধর্ম প্রতিমন্ত্রী অ্যাড. মোঃ শাহজাহান মিয়া, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ও এবং সংরক্ষিত নারী আসনের (৩১৪ মহিলা আসন-১৪) বর্তমান এমপি মিসেস লুৎফুন নেছা, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও পটুয়াখালী পৌরসভার মেয়র ডাঃ মোঃ শফিকুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সদস্য, সাবেক সদর উপজেলা চেয়ারম্যান ও পৌরসভার মেয়র অ্যাডভোকেট মো. সুলতান আহমেদ মৃধা, সার্জেন্ট জহুরুল হক হলের সাবেক ভিপি খলিলুর রহমান মোহন।

বিএনপি থেকে প্রার্থীতার তালিকায় আছেন বিএনপির কেন্দ্রীয় ভাইস-চেয়ারম্যান ও জেলা বিএনপির সভাপতি সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক শাহাদত হোসেন মৃধা, সাবেক সাধারণ সম্পাদক ¯েœহাংশু সরকার কুট্টি।

জাতীয় পার্টি থেকে দলের মহাসচিব ও সদর আসনের এমপি এ বি এম রুহুল আমীন হাওলাদার এবং জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের জেলা কমিটির সাবেক সভাপতি বর্তমান কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মুক্তিযুদ্ধকালীন ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা এডভোকেট হাবিবুর রহমান শওকত।

পটুয়াখালী-২ (বাউফল) : এ আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন প্রত্যাশী জেলা আওয়ামী লীগের ১ নম্বর সদস্য, বাউফল উপজেলা কমিটির সভাপতি জাতীয় সংসদের চিফ হুইপ মুক্তিযুদ্ধের সংগঠক আ স ম ফিরোজ এমপি, কেন্দ্রীয় কৃষক লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খন্দকার শামসুল হক রেজা, কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা বিশিষ্ট শিল্পপতি এস এম ফিরোজ আলম। এ আসনে সম্ভাব্য প্রার্থী তালিকায় সরকারের সাবেক এক উচ্চপদস্থ কর্মকর্তার নামও শোনা যাচ্ছে বলে একাধিক সূত্রে জানা গেছে।

বিএনপি থেকে মনোনয়ন দৌড়ে আছেন দলের কেন্দ্রীয় নেতা ও বাউফল উপজেলা বিএনপির সভাপতি বিশিষ্ট শিল্পপতি ইঞ্জিনিয়ার এ কে এম ফারুক আহমেদ তালুকদার, সাবেক এমপি শহিদুল আলম তালুকদার, কেন্দ্রীয় বিএনপি নেতা এস এম হলের সাবেক ভিপি মো. মনির হোসেন, বাউফল উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম তালুকদার, কেন্দ্রীয় শহীদ জিয়া গবেষণা পরিষদের সভাপতি আনিচুর রহমান আনিচ।

পটুয়াখালী-৩ (গলাচিপা-দশমিনা) : এ আসনে আওয়ামী লীগ থেকে সাবেক প্রতিমন্ত্রী ও বর্তমান এমপি আ খ ম জাহাঙ্গীর হোসাইন, কেন্দ্রীয় যুবলীগ নেতা কামরান শাহীন প্রিন্স মহব্বত, জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক কাজী আলমগীর, দশমিনা উপজেলা চেয়ারম্যান এড. শওকত হোসেন মনোনয়ন প্রত্যাশী। বিএনপি থেকে- উপজেলা বিএনপি সভাপতি সাবেক এমপি মোঃ শাহজাহান খান, বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও কেন্দ্রীয় সাবেক ছাত্র নেতা হাসান মামুন ও কেন্দ্রীয় কৃষক দলের সহ-সভাপতি জেলা বিএনপির সহ-সভাপতি মো. গোলাম মোস্তফা মনোনয়ন প্রত্যাশী। এছাড়া ১৪ দলীয় জোট থেকে মনোনয়ন চাইবেন জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) জেলা কমিটির সাবেক সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মুক্তিযুদ্ধকালীন ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট হাবিবুর রহমান শওকত।

পটুয়াখালী-৪ (কলাপাড়া-রাঙ্গাবালী) : এ আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন প্রত্যাশী সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী মাহবুবুর রহমান তালুকদার এমপি, আওয়ামী লীগ নেতা মহিবুর রহমান মুহিত, মোতালেব তালুকদার, কেন্দ্রীয় তথ্য ও গবেষণা সম্পাদক অ্যাড. মোঃ আফজাল হোসেন, সাবেক মেয়র রাকিবুল ইসলাম, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আবদুল্লাহ আল ইসলাম লিটন।

বিএনপি থেকে- জেলা বিএনপির সহ-সভাপতি ও কলাপাড়া উপজেলা বিএনপির সাবেক সভাপতি ও সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ মোস্তাফিজুর রহমান, কেন্দ্রীয় বিএনপির প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক ও কলাপাড়া উপজেলা বিএনপির সভাপতি এ বি এম মোশারেফ হোসেন মনোনয়ন প্রত্যাশী।

"