বৃষ্টি আরো দু-তিন দিন, জলজট ও যানজটে ভোগান্তি

প্রকাশ : ১৩ আগস্ট ২০১৭, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

শ্রাবণের অবিরাম বর্ষণে থমকে গেছে স্বাভাবিক জীবনযাত্রা। জলজটের পাশাপাশি যানজটে নাকাল নগরবাসী। আবহাওয়া অধিদফতর গতকাল শনিবার জানিয়েছে, মৌসুমি বায়ু

সক্রিয় থাকায় ঢাকাসহ প্রায় সারা দেশে আরো অন্তত তিন দিন বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। এদিকে, ভারী বর্ষণে চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও পাহাড়ধসের শঙ্কা প্রকাশ করা হয়েছে।

শুক্রবার রাত থেকে বর্ষণে রাজধানীর নিম্নাঞ্চলে জলজট ও যানজটের দুর্ভোগে পড়ে নগরবাসী। সকাল থেকে থেমে থেমে বর্ষণে অফিসগামীসহ শিক্ষার্থী ও সাধারণ মানুষের কষ্ট হয় সবচেয়ে বেশি। রাজধানীতে সাম্প্রতিক অতিবৃষ্টির কারণে অনেক স্থানে সৃষ্টি হয় জলাবদ্ধতা। অনেক সড়কে যান চলাচল বন্ধ করে দিতে বাধ্য হন চালকরা। এ ছাড়া পানি জমে থাকায় অনেক স্থানে খানাখন্দের সৃষ্টি হয়। এসব স্থান দিয়ে যানবাহনগুলোকে সাবধানে চলতে হয়। এসব কারণে কয়েক দিন ধরেই নগরবাসীর ভোগান্তির সীমা নেই।

আবহাওয়া অধিদফতর জানায়, রোববার (আজ) সকাল পর্যন্ত রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী (৪৪-৮৮ মিলিমিটার) থেকে অতি ভারী (৮৯ মিলিমিটার বা অধিক) বর্ষণ হতে পারে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির কারণে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুস জানান, মৌসুমি বায়ু সক্রিয় থাকায় আরো অন্তত তিন দিন ঢাকাসহ সারা দেশে বৃষ্টিপাত হবে। তবে ১৬ আগস্ট থেকে বৃষ্টির মাত্রা কিছুটা কমতে পারে। তিনি আরো জানান, গতকাল সকাল ৬টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ঢাকায় ২২ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়েছে, মৌসুমি বায়ুর বর্ধিতাংশের অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

"