বৃষ্টির দাপট চলবে ভূমিধসের আশঙ্কা

প্রকাশ : ১২ আগস্ট ২০১৭, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

আসি আসি করছে ভাদ্র মাস। তাই বলে বিদায়বেলায় তেজ কমেনি শ্রাবণের বৃষ্টির, বরং দেশজুড়ে দাপট চলছে। মৌসুমি বায়ু সক্রিয় থাকার কারণে বৃষ্টি হচ্ছে। এ অবস্থা আরো চার দিন থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আবদুর রহমান গণমাধ্যমকে বলেন, ১৫ আগস্ট পর্যন্ত এভাবে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এর সঙ্গে সিলেট ও পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি অঞ্চলে ভূমিধসের আশঙ্কা রয়েছে। এই আবহাওয়াবিদ বলেন, গতকাল শুক্রবার সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে তেঁতুলিয়ায়, ৯৭ মিলিমিটার। একই সময়ে রাজধানী ঢাকায় বৃষ্টি হয়েছে ১৯ মিলিমিটার। ভারী বৃষ্টির কারণে দেশের নৌবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

জুলাইয়ে সারা দেশে ৬৬২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এটি স্বাভাবিকের চেয়ে ১৬৩ মিলিমিটার বেশি। ২৩ দিন বৃষ্টির পূর্বাভাস দেওয়া হলেও জুলাইয়ে গড়ে ২৯ দিন বৃষ্টি হয়েছে। ২ আগস্ট আবহাওয়া অধিদফতরের বিশেষজ্ঞ কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়। বৈঠকে আরো জানানো হয়, আগস্টেও স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ মাসের প্রথমার্ধে দেশের উত্তর, উত্তর-পূর্ব ও দক্ষিণ-পূর্বাঞ্চলে ভারী বৃষ্টি হতে পারে। এ ছাড়া বঙ্গোপসাগরে দু-একটি মৌসুমি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি নিম্নচাপে পরিণত হতে পারে। আগস্টে বৃষ্টির কারণে দেশের উত্তর-পূর্ব ও উত্তর-পশ্চিমাঞ্চলের কিছু কিছু এলাকায় বন্যার আশঙ্কা রয়েছে।

"