কূটনৈতিক প্রতিবেদক

  ১১ আগস্ট, ২০১৭

শেখ হাসিনাকে মোদির চিঠি

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে একটি চিঠি দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গতকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা শেখ হাসিনার কাছে এটি হস্তান্তর করেন। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। তবে চিঠির বিষয়বস্তু নিয়ে তিনি কিছু বলেননি।

প্রেস সচিব আরো জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে মোদি সরকারের তিন বছরের মূল্যায়ন নিয়ে লেখা ‘মার্চিং উইথ অ্যা বিলিয়ন’ নামে একটি বইও তুলে দেন ভারতীয় হাইকমিশনার। এটি লিখেছেন ইন্ডিয়া টুডে ম্যাগাজিনের জ্যেষ্ঠ সম্পাদক ও রাজনৈতিক বিশ্লেষক উদয় মাহুরকার।

বাংলাদেশে আরো জার্মান বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর : এদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সস্তায় শ্রম এবং অন্যান্য সুযোগ-সুবিধা লুফে নিয়ে বাংলাদেশে আরো বিনিয়োগ করতে জার্মানির উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন। সফররত জার্মান পার্লামেন্ট সদস্য ড. হ্যান্স পিটার উহি গতকাল প্রধানমন্ত্রীর সঙ্গে তার কার্যলয়ে সাক্ষাৎ করতে এলে শেখ হাসিনা এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহ্সানুল করিম বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, বৈঠকে প্রধানমন্ত্রী দুদেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা ও দ্বিপক্ষীয় বাণিজ্য বিষয় নিয়ে আলোচনা করেন। বৈঠকে শেখ হাসিনা জার্মান এমপিকে বলেন, তার সরকার বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি আরো বাড়াতে সারা দেশে একশোটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করছেন। তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময়ে জার্মানের ভূমিকার কথা স্মরণ করেন। প্রধানমন্ত্রী তার সাম্প্রতিক জার্মান সফরের প্রসঙ্গ উল্লেখ করে বলেন, বাংলাদেশ-জার্মান সম্পর্ক বর্তমানে খুবই চমৎকার।

বৈঠকে জার্মান এমপি ড. হ্যান্স জিটুজি ভিত্তিতে ই পাসপোর্ট প্রকল্প বিষয়ে দুদেশের মধ্যে সমঝোতা স্বাক্ষরে বাংলাদেশের প্রধানমন্ত্রীর প্রশংসা করেন। শেখ হাসিনা এ প্রসঙ্গে বলেন, তার সরকার ইতোমধ্যে এ প্রকল্পটি দ্রুত বাস্তবায়নে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন। এ সময় প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক-বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম এবং প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist