মার্কিন বিমানঘাঁটিতে হামলার হুমকি উত্তর কোরিয়ার

প্রকাশ : ১০ আগস্ট ২০১৭, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল গুয়ামে যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর একটি ঘাঁটি রয়েছে। সেখানে ক্ষেপণাস্ত্র হামলার হুমকি দিয়েছে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্রকে ফের পারমাণবিক হামলার হুমকি দিলে সমুচিত জবাব দেওয়া হবে বলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুশিয়ারি দেওয়ার ঘণ্টাখানেকের মধ্যেই এই হুমকি দিল উত্তর কোরিয়া। এরপর থেকেই শুরু হয়েছে নতুন করে উত্তেজনা। খবর বিবিসির।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা জানিয়েছে, কৌশলগতভাবে যুক্তরাষ্ট্রের জন্য গুরুত্বপূর্ণ একটি স্থাপনা হিসেবে পরিচিত গুয়ামে দেশটি মাঝারি থেকে দূরপাল্লার রকেট নিক্ষেপ করার পরিকল্পনা করছে। এই বিবৃতির পর দুই দেশের মধ্যে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে। কৌশলগতভাবে গুয়াম যুক্তরাষ্ট্রের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

এর আগে ওয়াশিংটন পোস্টে প্রকাশিত এক সংবাদে মার্কিন গোয়েন্দা কর্মকর্তাদের বরাত দিয়ে বলা হয়েছে, উত্তর কোরিয়া ইতোমধ্যেই এমন ক্ষুদ্রকায় পারমাণবিক ওয়ারহেড তৈরি করতে সমর্থ হয়েছে, যা কোনো ক্ষেপণাস্ত্রের ভেতরে বসিয়ে সেটিকে কার্যকর করা সম্ভব হবে। সে ক্ষেত্রে ওয়াশিংটন পোস্টের খবর সঠিক হলে, উত্তর কোরিয়া সত্যি পরমাণু অস্ত্র গড়ে তুলেছে এবং মনে করা হচ্ছে, ধারণার চেয়ে দ্রুত গতিতে তারা যুক্তরাষ্ট্রকে আঘাত হানতে সক্ষম হবে। গণমাধ্যমে প্রকাশিত ওই প্রতিবেদনের সূত্র ধরেই প্রেসিডেন্ট ট্রাম্প উত্তর কোরিয়াকে হুশিয়ারি দিয়েছিলেন। যুক্তরাষ্ট্রকে ফের পারমাণবিক হামলার হুমকি দিলে, সমুচিত জবাব দেওয়া হবে বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই হুশিয়ারি দেন। এর কয়েক ঘণ্টা পরই এই হুমকি দিল উত্তর কোরিয়া। এদিকে, মাত্র দুই দিন আগেই উত্তর কোরিয়ার ওপরে নতুন করে আরেক দফা নিষেধাজ্ঞা দেওয়ার অনুমোদন দিয়েছে জাতিসংঘ।

"