নিজস্ব প্রতিবেদক

  ২৭ জুলাই, ২০১৭

সম্পর্ক উন্নয়নের আগ্রহ ফ্রান্সের

সিদ্ধান্ত গ্রহণে নির্বাচন কমিশন সম্পূর্ণ স্বাধীন : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নির্বাচন কমিশন একটি স্বাধীন স্বতন্ত্র প্রতিষ্ঠান এবং এটি সম্পূর্ণ স্বাধীনভাবেই কাজ করছে। সিদ্ধান্ত গ্রহণের সর্বক্ষেত্রেও নির্বাচন কমিশন স্বাধীনভাবেই কাজ করছে। গতকাল বুধবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে ঢাকায় নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত সোফি আবের সাক্ষাৎকালে এ কথা বলেন প্রধানমন্ত্রী। এ সময় জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের সহযোগিতার সম্পর্ক আরো এগিয়ে নিতে ফ্রান্সের প্রধানমন্ত্রী এদুয়ার্দ ফিলিপ আগ্রহ প্রকাশ করেছেন বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানান রাষ্ট্রদূত। সাক্ষাৎকালে ফিলিপের লেখা একটি চিঠিও প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন সোফি আবের।

বৈঠকের পরে প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন। প্রেসসচিব বলেন, টেকসই উন্নয়নকে এগিয়ে নিতে জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে বিদ্যমান সহযোগিতাপূর্ণ সম্পর্ককে আরো এগিয়ে নিতে আগ্রহ প্রকাশ করেছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী। নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর শেখ হাসিনা তাকে অভিনন্দন জানিয়েছিলেন। তারই জবাবে ফ্রান্সের প্রধানমন্ত্রী চিঠি দিয়েছেন। রাষ্ট্রদূতের মাধ্যমে শেখ হাসিনা ফ্রান্স সরকারের তরুণ ও গতিশীল নেতৃত্বকে স্বাগত জানিয়েছেন বলে উল্লেখ করেন ইহসানুল করিম।

চিঠিতে ফিলিপ বলেন, ২০১৭ সালে আমরা আমাদের কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৪৫তম বর্ষ

উদ্যাপন করছি। আমি আশা করি, আমরা আমাদের পারস্পরিক সহযোগিতা জোরদার অব্যাহত রেখে বিশেষ কিছু ক্ষেত্রে যেমন জলবায়ু পরিবর্তন এবং টেকসই উন্নয়ন জোরদারকরণেও আমাদের সহযোগিতার ক্ষেত্রকে আরো প্রসারিত করতে সক্ষম হব। প্রধানমন্ত্রী এ সময় বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ফরাসিদের অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে ফরাসি সরকারের বর্তমান তরুণ নেতৃত্বকেও স্বাগত জানান। এ বছরের অক্টোবরের শেষ নাগাদ ইউনেসকোর অনুষ্ঠেয় একটি অনুষ্ঠানে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে সাক্ষাতের জন্য অধির অপেক্ষায় আছেন বলেও প্রধানমন্ত্রী এ সময় উল্লেখ করেন। ফ্রান্সের রাষ্ট্রদূত সাক্ষাতে বাংলাদেশে নাগরিকদের জন্য স্মার্ট আইডি কার্ড প্রকল্পের সর্বশেষ হালনাগাদ তথ্য এবং অগ্রগতি বিষয়েও প্রধানমন্ত্রীকে অবহিত করেন। স্মার্ট কার্ডের ব্যাপারে বাংলাদেশ নির্বাচন কমিশন এবং ফ্রান্সের একটি কোম্পানির মধ্যে চুক্তি হয়েছে। প্রকল্পটি দ্রুত শেষ করতে প্রধানমন্ত্রীর সহযোগিতাও চান রাষ্ট্রদূত। নির্বাচন কমিশনের সঙ্গে চুক্তিবদ্ধ ফ্রান্সের কোম্পানিটি উন্নত মানের স্মার্ট কার্ড সরবরাহ করবে এবং নির্ধারিত সময়ে প্রকল্পের কাজ শেষ করবে বলে আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধু স্যাটেলাইটের অগ্রগতি সম্পর্কেও প্রধানমন্ত্রীকে অবহিত করেন ফ্রান্সের রাষ্ট্রদূত।

প্রধানমন্ত্রীর কার্যালযের সিনিয়র সচিব সুরাইয়া বেগম এবং প্রতিরক্ষা সচিব মেজর জেনারেল মিয়া মোহম্মদ জয়নুল আবেদীন এ সময় উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist