বান্দরবান প্রতিনিধি

  ২৪ জুলাই, ২০১৭

বান্দরবানে পাহাড়ধস, ১ লাশ উদ্ধার, নিখোঁজ ৪

রাস্তায় নামতেই তাদের ওপর ধসে পড়ল পাহাড়

প্রবল বর্ষণের মধ্যে বান্দরবানের রুমা উপজেলায় সড়কে পাহাড় ধসের কবলে পড়ে এক নারী নিহত হয়েছেন, নিখোঁজ রয়েছেন চারজন। এ ছাড়া আরো চারজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। গতকাল রোববার বেলা ১১টার দিকে দলিয়ানপাড়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে বলে রুমা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ শরিফুল হক জানান। নিহত নারীর নাম সিংমেহ্লা মারমা (১৮) বলে জানা গেলেও তার বিস্তারিত পরিচয় পাওয়া যায়নি। নিখোঁজ ব্যক্তিরা হলেন- রুমা উপজেলায় কর্মরত স্বাস্থ্যকর্মী মুন্নি বড়ুয়া (৩০), পোস্ট মাস্টার রবিউল (৫০), রুমায় কর্মরত কৃষি ব্যাংকের সেকেন্ড অফিসার গৌতম নন্দী এবং মেসিং মারমা (১৫)।

উদ্ধার চারজনের মধ্যে তিনজন হলেন- একটি বেসরকারি উন্নয়ন সংস্থার কর্মী অংথোয়াই মারমা (২৬), রুমা উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বেলাল হোসেন (৪৮) ও মিনঝিড়ি পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক চিত্ত রঞ্জন তঞ্চঙ্গ্যা (৪৮)। আরেকজনের নাম জানা যায়নি।

রুমা উপজেলা চেয়ারম্যান অংথোয়াইচিং মারমা জানান, অংথোয়াই মারমাকে সকালেই বান্দরবান সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। পরে অপর দুজনকেও হাসপাতালে পাঠানো হয়। দুর্ঘটনার পর থেকে বান্দরবান-রুমা সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। উদ্ধারকাজ চলছে বলে ইউএনও জানান।

ইউএনও শরিফুল হক বলেন, ‘বান্দরবান থেকে যাত্রীবাহী একটি বাস রুমা যাওয়ার পথে বেলা ১১টার দিকে দলিয়ানপাড়া এলাকায় পৌঁছলে পাহাড় ধসে পড়ে সড়ক বন্ধ হয়ে যায়। ওই বাসে ১২ জন যাত্রী ছিলেন। যাত্রীরা বাস থেকে নেমে পাহাড় ধসের জায়গাটি হেঁটে পার হচ্ছিলেন। প্রথমে ৪-৫ জন যাত্রী পার হয়ে যান। কিন্তু পরে আরো নয়জন যাত্রী গাড়ি থেকে নেমে পার হওয়ার সময় তাদের ওপর পাহাড় ধসে পড়ে।’

পরিবহন শ্রমিক স্বপন দাস জানান, গত মাসের ১২ জুন অবিরাম বর্ষণে বান্দরবান-রুমা উপজেলা সড়কের দলিয়ান পাড়া এলাকায় পাহাড় ধসে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। সেনাবাহিনী কয়েক দফায় পাহাড়ের মাটি সরানোর চেষ্টা করলেও বৃষ্টির কারণে পারেনি। তবে সড়কের দু’পাশে যানবাহন চলাচল স্বাভাবিক ছিল। বিধ্বস্তরা ভাঙা সড়ক হেঁটে যাত্রীরা গাড়ি পরিবর্তন চলাচল করে আসছিল। গতকাল সকালেও যাত্রীরা হেঁটে গাড়ি পরিবর্তন করতে যাওয়ার সময় পাহাড় ধসে অনেক যাত্রী মাটিচাপা পড়েন।

বান্দরবান ফায়ার সার্ভিসের কর্মকর্তা ইকবাল হোসেন বলেন, সেনাবাহিনী, ফায়ার সার্ভিস, বিজিবি ও পুলিশ অভিযান চালিয়ে চারজনকে জীবিত উদ্ধার করেছে। এ ছাড়া সিংমেহ্লা মারমা নামের একজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। নিখোঁজ চারজন উদ্ধারে অভিযান চলছে বলে জানান তিনি।

খবর পেয়ে সেনাবাহিনী এবং স্থানীয়রা ঘটনাস্থলে গিয়ে উদ্ধারের তৎপরতা চালাচ্ছে। তবে প্রবল বৃষ্টি হওয়ায় উদ্ধার তৎপরতা ব্যাহত হচ্ছে।

বান্দরবানের মৃত্তিকা সংরক্ষণ কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা মাহাবুবুল ইসলাম জানান, গতকাল সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বান্দরবানে ৭৮ মি.মি. বৃষ্টিপাত হয়েছে। ভারী বৃষ্টিপাত অব্যাহত রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist