আন্তর্জাতিক ডেস্ক

  ২১ জুলাই, ২০১৭

নির্বাচনে রুশ হস্তক্ষেপ

সিনেট শুনানির মুখোমুখি হচ্ছেন ট্রাম্পের ছেলে ও জামাতা

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বড় ছেলে, মেয়ের জামাই ও ট্রাম্পের সাবেক প্রচার ব্যবস্থাপককে সিনেটে কমিটির শুনানির মুখোমুখি হতে হচ্ছে। দেশটিতে অনুষ্ঠিত ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার ভূমিকা নিয়ে তাদেরকে এই শুনানির মুখোমুখি হতে হচ্ছে। কারণ, তারা তিনজনই গত বছর নিউইয়র্কে রাশিয়ার একজন আইনজীবীর সঙ্গে বৈঠক করেছিলেন। ডোনাল্ড ট্রাম্প জুনিয়র, জারেড কুশনার এবং পল ম্যানাফোর্টকে রাশিয়ার কর্মকর্তাদের সঙ্গে তাদের যোগাযোগের বিষয় নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে। সাবেক এফবিআইপ্রধান জেমস কোমির পর এটিই সিনেটের হাই-প্রোফাইল শুনানি হবে বলে মনে করা হচ্ছে।

বিবিসির খবরে বলা হয়, ২০১৬ সালের নির্বাচনের আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বড় ছেলের সঙ্গে রাশিয়ার একজন আইনজীবীর সাক্ষাৎ হয়। সেই সাক্ষাৎ সূত্রে জানা যায়, গত বছরের ওই বৈঠকে ডোনাল্ড ট্রাম্প জুনিয়রকে জানানো হয়েছিল, এই রুশ আইনজীবীর কাছে রাশিয়ার সরকারের কাছ থেকে পাওয়া এমন কিছু তথ্য আছে, যা তার বাবাকে নির্বাচনে জিততে সাহায্য করতে পারে। ওই বৈঠকে আরো ছিলেন ডোনাল্ড ট্রাম্পের জামাতা জারেড কুশনার ও বর্তমানে হোয়াইট হাউসে জ্যেষ্ঠ উপদেষ্টা ও তৎকালীন ট্রাম্প প্রচারণা শিবির প্রধান পল ম্যানাফোর্ট। তবে, নিজের ছেলেকে নির্দোষ দাবি করে স্বচ্ছ তদন্তের কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

অন্যদিকে, নির্বাচনে জয়লাভের পর থেকেই ট্রাম্পের এ জয়ের পেছনে রাশিয়ার হাত রয়েছে বলে অভিযোগ উঠতে শুরু করে। আর এসব অভিযোগ গুরুত্ব পায় ট্রাম্পের বেশ কিছু ‘নিকট’ লোকজনের সঙ্গে রাশিয়ার বিভিন্ন পর্যায়ে যোগাযোগের খবর ফাঁস হলে। সিনেট, হাউস ও জাস্টিস ডিপার্টমেন্টের স্পেশাল কাউন্সিলের সদস্যরা এই জেরা ও তদন্তকাজ পরিচালনা করছেন। তারা মূলত গত বছর যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করেছিল কি না তা নিয়ে তদন্ত করছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist