বাজেট অধিবেশন সমাপ্ত

প্রকাশ : ১৪ জুলাই ২০১৭, ০০:০০

সংসদ প্রতিবেদক

দশম জাতীয় সংসদের ১৬তম (বাজেট) অধিবেশন গতকাল বৃহস্পতিবার শেষ হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী রাষ্ট্রপতির অধিবেশন সমাপ্তি সম্পর্কিত ঘোষণা পাঠের মাধ্যমে অধিবেশন শেষ হয়। এর আগে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমাপনী ভাষণ দেন। এ ছাড়া বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদও সমাপনী বক্তব্য দেন।

স্পিকার বলেন, এ অধিবেশনে সরকারি ও বিরোধী দলের সদস্যরা সরব ও প্রাণবন্ত আলোচনার মাধ্যমে বাজেটের ওপর মূল্যবান পরামর্শ দিয়ে একে সমৃদ্ধ করেছেন। তাদের পরামর্শ ও সুপারিশ অনুযায়ী চলতি অর্থবছরের বাজেট সংসদে পাস করা হয়েছে। তিনি অর্থমন্ত্রী আবুল আবদুল মুহিতের চার লাখ ২৬৬ কোটি টাকার বাজেট পেশকে এক অনন্য দৃষ্টান্ত বলে উল্লেখ করেন। স্পিকার এই অধিবেশনে সরকার ও বিরোধী দল নির্বিশেষে সবাই কার্যকর ভূমিকা রাখার জন্য ধন্যবাদ জানান। স্পিকার সংসদ অধিবেশন পরিচালনায় সহযোগিতা করায় সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংসদ উপনেতা, চিফ হুইপসহ হুইপগণ, বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, সব সংসদ সদস্য, ডেপুটি স্পিকার ও সভাপতিম-লীর সদস্য, মিডিয়াকর্মীসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান।

দশম জাতীয় সংসদের ১৬তম (বাজেট) অধিবেশন ৩০ মে শুরু হয়। এ অধিবেশনে গত ১ জুন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত চার লাখ ২৬৬ কোটি টাকার বাজেট পেশ করেন। ২৯ জুন এ বাজেট পাস করা হয়। বাজেটের ওপর মোট ৫৬ ঘণ্টা ১৪ মিনিট আলোচনা হয়েছে। এর মধ্যে মূল বাজেটের ওপর ৫১ ঘণ্টা ৪৭ মিনিট এবং সম্পূরক বাজেটের ওপর চার ঘণ্টা ২৫ মিনিট আলোচনা হয়। বাজেট আলোচনায় মোট ২০৭ জন সদস্য অংশ নেন। এর মধ্যে সরকারি দলের ১৬৫ জন এবং বিরোধী ও অন্যান্য দলের ৪২ জন আলোচনায় অংশ নেন।

মোট ২৪টি কার্যদিবসের এ অধিবেশনে ১৫টি সরকারি বিলের মধ্যে সাতটি পাস হয়। আইন প্রণয়ন-সম্পর্কিত কাজ সম্পাদনের পাশাপাশি কার্যপ্রণালিবিধির ৭১ বিধিতে ১৯০টি নোটিস পাওয়া যায়। নোটিসগুলো থেকে ১২টি গৃহীত নোটিসের মধ্যে সাতটি আলোচিত হয়। এ ছাড়া ৭১(ক) বিধিতে দুই মিনিটের আলোচিত নোটিসের সংখ্যা ছিল ৫৭টি।

এ ছাড়া এ অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তর দানের জন্য সর্বমোট ১৬৯টি প্রশ্ন পাওয়া যায়। তার মধ্যে তিনি ৭০টি প্রশ্নের উত্তর দেন। মন্ত্রীদের জন্য আনা দুই হাজার ৮০৯টি প্রশ্নের মধ্যে এক হাজার ৯৩৮টি প্রশ্নের জবাব দেন। এ ছাড়া এ অধিবেশনে মন্ত্রীরা সমসাময়িক বিষয়ের ওপর ৩০০ বিধিতে বিবৃতি দেন।

সমাপনী ভাষণের পর স্পিকার দশম জাতীয় সংসদের ১৬তম (বাজেট) অধিবেশন সমাপ্তিসংক্রান্ত রাষ্ট্রপতির আদেশ পাঠ করেন।

"