দেশে ঘাটতি, বিদেশে যাচ্ছে বড় ইলিশ

প্রকাশ : ১৪ জুলাই ২০১৭, ০০:০০

বরিশাল প্রতিনিধি

মাত্র এক সপ্তাহ আগেও বরিশাল মোকামে দিনে প্রায় ৫০০ মণ ইলিশ উঠেছে। এই ইলিশের সরবরাহ যখন আরো বাড়ার কথা, তখন বাজার হয়ে পড়েছে ইলিশশূন্য। ব্যবসায়ীদের অভিযোগ, বরিশালের মোকাম থেকে প্রচুর সংখ্যক বড় আকারের ইলিশ চোরাইপথে বিদেশে পাচার হয়ে যাচ্ছে। ব্যবসায়ীরা বলেছেন, বরিশাল থেকে ইলিশ রফতানির অনুমতি পেলে চোরাইপথ বন্ধ হবে, শৃঙ্খলা আসবে ব্যবসায়।

২০১১ সাল থেকে সরকারি নির্দেশ অনুযায়ী, বরিশাল থেকে ইলিশ রফতানি বন্ধ রয়েছে। রফতানিযোগ্য এসব ইলিশ কালোবাজারে বিদেশে পাচার হচ্ছে অভিযোগ ব্যবসায়ীদের। এখন উৎপাদন বাড়ায় ইলিশ রফতানির দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা।

বরিশালের মাছ ব্যবসায়ী জহির শিকদার বলেন, বিভিন্নভাবে চোরাইপথে ইলিশ মাছ বিদেশে যাচ্ছে। কিন্তু বৈধভাবে ইলিশ রফতানির অনুমতি পেলে সুশৃঙ্খলভাবে ইলিশ সরবরাহ করতে পারব।

বরিশাল বরফ কল মালিক সমিতির ম্যানেজার কাজি হায়দার বলেন, বরিশালে আগে আটটি বরফ কল ছিল, এখন মাত্র তিনটি চালু রয়েছে। অন্যগুলো মাছের অভাবে বন্ধ রয়েছে। এভাবে চলতে থাকলে বরফ কলের ব্যবসা ভবিষ্যতে থাকবে না। এ ছাড়াও বরিশালে ইলিশ সংরক্ষণের জন্য ভালো ব্যবস্থা না থাকায় আরো বেশি মাছের আকাল দেখা দিয়েছে বলে জানিয়েছেন বিক্রেতারা।

"