খেলা ডেস্ক

  ২৫ মে, ২০১৭

টাইগারদের সামনে কঠিন চ্যালেঞ্জ

প্রথম ওভারে নাসির হোসেনের সহজ ক্যাচ মিস। শেষ ওভারে তার পদাঙ্ক অনুসরণ করলেন মাহমুদউল্লাহ রিয়াদও। এই দুইয়ের মাঝে ছন্নছাড়া বোলিং এবং বিবর্ণ ফিল্ডিং। তবুও নিউজিল্যান্ডের ইনিংস শেষে বাংলাদেশের চোখেমুখে ছিল উচ্ছ্বাসের রেশ। টাইগারদের এই তৃপ্তির কারণ-কিউইদের ২৭০ রানে বেঁধে ফেলতে পারাটা। শেষদিকে লাল-সবুজদের দারুণ পারফরম্যান্সই মূলত ল্যাথাম-টেলরদের সংগ্রহটা নাগালের বাইরে যেতে দেয়নি। তবে শক্তিশালী সংগ্রহ করতে গিয়ে ৮ উইকেট খোয়াতে হয়েছে নিউজিল্যান্ডকে।

টম ল্যাথাম আবারও ব্যাট হাতে ছিলেন দারুণ, সঙ্গী নিল ব্রুম। মাশরাফি ও সাকিবের বোলিংয়ে পরে ম্যাচে ফেরে বাংলাদেশ। মুস্তাফিজ যথারীতি ছিলেন দারুণ। ল্যাথামকে যদিও খালি হাতেই ফেরাতে পারত বাংলাদেশ। টস জিতে আবারও এদিন নতুন বল হাতে ফেরেন মাশরাফি। প্রথম ওভারে সাফল্যও এনে দিয়েছিলেন প্রায়। পেয়ে যাচ্ছিলেন সবচেয়ে কাক্সিক্ষত উইকেটটিই। স্কয়ার লেগে সহজ ক্যাচ দিয়েছিলেন ফর্মে থাকা টম ল্যাথাম। বিস্ময়করভাবে ছেড়ে দেন দলে ফেরা নাসির হোসেন।

পরের বলে বাউন্ডারি মেরেই ল্যাথাম বুঝিয়ে দেন কতটা মাশুল গুনতে হবে। মুস্তাফিজ আবারও দ্রুত ফিরিয়েছেন লুক রনকিকে। কিন্তু নিল ব্রুমকে নিয়ে বাংলাদেশকে ভোগান ল্যাথাম।

মাঠে বাংলাদশের শরীরী ভাষাও এই সময়টায় ছিল বাজে। আর ক্যাচ মিস তো ছিলই। শূন্য রানের পর ৫০ রানে আবার জীবন পান ল্যাথাম, নিজের বলে ক্যাচ নিতে পারেননি মোসাদ্দেক।

৫৬ রানে নিল ব্রুমের ক্যাচ নিতে পারেননি সৌম্য, ৫৭ রানে সাব্বির। শেষ পর্যন্ত শুরুর মিসের কিছুটা প্রায়শ্চিত্ত করেন নাসির। বল হাতে ফিরিয়ে দেন থিতু দুই ব্যাটসম্যানকেই। শুরু ব্রুমকে ফিরিয়ে। স্কয়ার লেগে দারুণ রিপ্লেক্স ক্যাচ নেন মাশরাফি। ৭ চারে ৬৩ করেছেন ব্রুম।

ল্যাথাম এগিয়ে যাচ্ছিলেন টানা দ্বিতীয় সেঞ্চুরির দিকে। কিন্তু ৮৪ রানে বোল্ড হলেন লাইন মিস করে। ৯২ বলের ইনিংসে চার ১১টি। কোরি অ্যান্ডারসনকে নিয়ে এরপর জুটি গড়ার চেষ্টা করেছেন টেলর। ৩৮ ওভারে ২০০ ছাড়িয়ে যায় নিউজিল্যান্ড, লক্ষ্য ৩০০-এর দিকে। কিন্তু দুপাশ থেকে দারুণ বোলিংয়ে খেলার মোড় পাল্টে দেন সাকিব ও মাশরাফি।

অ্যান্ডারসনকে ফেরানোর পর অসাধারণ এক ডেলিভারিতে স্যান্টনারকে বোল্ড করেন সাকিব। শেষ দিকে ঝড় তুলতে পারেন যে দুজন, সেই জিমি নিশাম ও কলিন মানরোকে ফিরিয়েছেন মাশরাফি।

১৮ রানের মধ্যে বাংলাদেশ তুলে নেয় ৪ উইকেট। সামনে বাধা তখন কেবল টেলর। শেষ পর্যন্ত তিনিই টেনেছেন নিউজিল্যান্ডকে। অপরাজিত ছিলেন ৫৬ বলে ৬০ রানে। শেষ ওভারে ক্যাচ ছাড়ার দলে শামিল হয়েছেন মাহমুদউল্লাহও।

২৭০ রানের পুঁজিতে ভরসা করতে পারে নিউজিল্যান্ড, আবার বাংলাদেশও জয়ের আশা করতে পারে ভালোভাবেই। অন্তত ইনিংসের মাঝামাঝি এই লক্ষ্য বললে, হাসিমুখেই মেনে নিত বাংলাদেশ!

২৭০ রানের চ্যালেঞ্জের জবাব দিতে নেমে প্রথম বলেই ছক্কা হাঁকান তামিম ইকবাল। ছক্কায় শুরুর পর মাঝে নিজেকে খানিকটা গুটিয়ে নিয়েছিলেন তামিম ইকবাল। একটু সময় নিয়ে রানের গতি বাড়ানোর কাজটা নিজের কাঁধে তুলে নেন বাঁহাতি এই উদ্বোধনী ব্যাটসম্যান। ৫৪ বলে ৬টি চার ও একটি ছক্কায় স্পর্শ করেন অর্ধশতক। সেই ওভারেই ১০০ রানে যায় বাংলাদেশের সংগ্রহ। সংগ্রহটা ১৪৩ রান পর্যন্ত ছিল এক উইকেটেই। কিন্তু হঠাৎ করেই ছন্দহীন হয়ে পড়ে টাইগাররা। ব্যক্তিগত ৬৫ রানে সাজঘরে ফিরে যান তামিম। সঙ্গী হারানোর কিছুক্ষণ পর বাইশ গজ ছাড়েন সাব্বিরও। মোসাদ্দেকের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউট হন তিনি। তামিমের সমান ৬৫ রান করেছেন সাব্বির। মোসাদ্দেক ফিরেছেন ১০ রানে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ১৬১ রান।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist