প্রধান বিচারপতি বললেন

বিচারকরা স্বাধীন নন

প্রকাশ : ১৯ মে ২০১৭, ০০:০০

টাঙ্গাইল প্রতিনিধি

প্রধান বিচারপতি এস কে সিনহা বলেছেন, বিচার বিভাগকে স্বাধীন করা হয়েছে। কিন্তু বিচারকরা স্বাধীন নন। তাদের আইনের কাঠামোর মধ্যে চলতে হয়। মামলার দীর্ঘসূত্রতা ও জট কমাতে প্রয়োজনীয় বিচারক নিয়োগের ব্যাপারে জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয়কে তাগিদ দিয়েও কোনো সমাধান পাইনি। বিচার বিভাগে নিয়োগের ক্ষেত্রে যে ‘ল’ কমিশন রয়েছে, সেটিও অকার্যকর করে রাখা হয়েছে। গতকাল বৃহস্পতিবার টাঙ্গাইলে জেলা বার সমিতি আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, ‘ল্যান্ড সার্ভে’ মামলার বিষয় নিয়ে একটি গেজেট প্রকাশ করে মামলাগুলো জেলা জজদের অধীনে দিয়ে দেওয়ার বিষয়ে আইনমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। তিনি আশ্বাস দিলেও কোনো কাজ হয়নি। কেন হয়নি বিষয়টি বুঝতে না পারলেও এ জন্য বিচার বিভাগকে অকার্যকর করতে একটি মহলের পাঁয়তারাকে দায়ী করলেন প্রধান বিচারপতি।

বিচারকাজে দীর্ঘসূত্রতার কথা উল্লেখ করে এস কে সিনহা বলেন, এসব বিষয় নিয়ে কথা বললে বলা হয় ‘প্রধান বিচারপতি বেশি কথা বলেন।’

তিনি বলেন, ধর্মের অপব্যাখ্যা দিয়ে যারা দেশে সন্ত্রাস করতে চায় তাদের ব্যাপারে সবাইকে সচেতন হতে হবে। সরকারের একার পক্ষে সন্ত্রাস দমন করা সম্ভব নয়। এ জন্য আইনজীবী, বিচারকসহ সবাইকে এক হয়ে দেশের স্বার্থে কাজ করতে হবে।

জেলা বারের সভাপতি আবদুুর রাজ্জাক অ্যাডভোকেটের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য দেন-সাবেক সভাপতি আবদুুল বাকী মিয়া, আবদুুস সালাম, নুরুল ইসলাম মিয়া, সাধারণ সম্পাদক আবু রায়হান প্রমুখ। এতে বিশেষ অতিথি ছিলেন, সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার মো. জাকির হোসেন, টাঙ্গাইলের সিনিয়র জেলা জজ মো. রবিউল হাসান।

এর আগে প্রধান বিচারপতি চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত, জেলা ও দায়রা জজ আদালতসহ বিভিন্ন বিভাগ ঘুরে দেখেন এবং মামলার কার্যক্রম পর্যবেক্ষণ করেন। এ সময় বিচার বিভাগের সঙ্গে সংশ্লিষ্টদের সঙ্গে মতবিনিময় করেন। এদিন বিকেলে তিনি জজ কোট ভবনের দ্বিতীয় তলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন।

"