আন্তর্জাতিক ডেস্ক

  ২০ জানুয়ারি, ২০১৭

আজ ট্রাম্পের অভিষেক লড়বেন ২০২০ সালের নির্বাচনেও!

আজ শুক্রবার স্থানীয় সময় বিকেল পাঁচটায় যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। সেখানকার সুপ্রিম কোর্টের বিচারপতি জন রবার্টস এই অভিষেক অনুষ্ঠানের দায়িত্বে রয়েছেন। এদিকে, প্রেসিডেন্ট হিসেবে এখন পর্যন্ত হোয়াইট হাউসে পা রাখেননি ডোনাল্ড ট্রাম্প। কিন্তু এরই মধ্যে তিনি ২০২০ সালের নির্বাচন নিয়ে কথা বলতে শুরু করেছেন। এমনকি সেই নির্বাচনের সেøাগানও ঠিক করে ফেলেছেন। ২০২০ সালের নির্বাচনে তিনি যখন ফের প্রতিদ্বন্দ্বিতা করবেন, তখন ‘কিপ আমেরিকা গ্রেট’ সেøাগান রাখতে চান। প্রেসিডেন্ট হিসেবে বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা ট্রাম্পের কাছে দায়িত্ব হস্তান্তর করবেন। ইতোমধ্যে ওবামা তার দুই মেয়াদের রাষ্ট্রপতির মেয়াদ শেষ করেছেন। শুক্রবার তিনি ট্রাম্পকে দায়িত্ব বুঝিয়ে দিয়ে বিদায় নেবেন।

স্কাই নিউজ জানায়, শপথ গ্রহণ করার পর ট্রাম্প জাতির উদ্দেশে ভাষণ দেবেন। তার শপথ গ্রহণ অনুষ্ঠানে বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা ও তার পরিবারের সদস্যরা ছাড়াও বেশ কয়েকজন সাবেক প্রেসিডেন্টের অংশ নেওয়ার কথা রয়েছে। মিসৌরি বিশ্ববিদ্যালয় থেকে সংগীত চলবে। এরপর আরেকটি ভাষণ হবে। বিকেল সাড়ে চারটার দিকে শপথ নেবেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

২০২০ সালে ট্রাম্পের সেøাগান : ইয়াহু নিউজের প্রতিবেদনে বলা হয়, ওয়াশিংটন পোস্টের সঙ্গে এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেছেন, ২০২০ সালের নির্বাচনে তিনি যখন ফের প্রতিদ্বন্দ্বিতা করবেন, তখন ‘কিপ আমেরিকা গ্রেট’ সেøাগান রাখতে চান। কক্ষে থাকা আইনজীবীকে এই সেøাগানটি ট্রেডমার্ক ও নিবন্ধন করতেও বলেন ট্রাম্প। সেøাগানটির দুটি সংস্করণ ট্রেডমার্ক করতে আইনজীবীকে ট্রাম্প অনুরোধ করেন। ট্রাম্পের এমন বক্তব্যের পরিপ্রেক্ষিতে তার আইনজীবী বলেন, বিষয়টি বুঝতে পেরেছেন তিনি। ওয়াশিংটন পোস্টকে ট্রাম্প বলেন, ২০২০ সালের নির্বাচন নিয়ে পরিকল্পনার বিষয়টি সাক্ষাৎকারে প্রকাশ করার ইচ্ছা তার ছিল না। কিন্তু তিনি খুবই আত্মবিশ্বাসী যে আমেরিকা ফের মহান হতে যাচ্ছে। বিস্ময়করভাবেই তা হতে যাচ্ছে। তাই বিষয়টি বলেই ফেললেন তিনি। ‘মেক আমেরিকা গ্রেট অ্যাগেইন’ (আমেরিকাকে আবার মহান বানাই) সেøাগান নিয়ে এবার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ট্রাম্প।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist