নিজস্ব প্রতিবেদক

  ১৩ আগস্ট, ২০২০

বঙ্গবন্ধু বারবার ফিরে আসেন জনতার হৃদয়ে

এই আগস্টেই ক্ষমতালোভী নরপিশাচরা সপরিবারে হত্যা করে জাতির জনককে। বাঙালির থেকে চিরতরে মুছে দিতে শেষবারের জন্যও দেখতে দেয়নি মুখগুলো। দাফন করা হয়েছে কড়া প্রহরায়, অবহেলায়, অশ্রদ্ধায়। তারপর চলেছে কত ষড়যন্ত্র, ঘৃণ্য রাজনীতি। বিকৃত করা হয়েছে স্বাধীনতার ইতিহাস, বঙ্গবন্ধুর অপরিসীম অবদান। তবু শেষ রক্ষা হয়নি। কৃতজ্ঞ বাঙালি ভোলেনি সে মুখ, কণ্ঠ, আদল। সংকটে ও বিপন্নতায়, বিশৃঙ্খলা ও অনাহারে, রাজনীতি ও সমাজের ভাঙনে এখনো তাই বাঙালি ফিরে যায় তারই কাছে। হাঁটে বঙ্গবন্ধুরই দেখানো পথে। বারবার বাঙালির হৃদয়ে ফিরে আসেন সিংহ পুরুষ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আর এক দিন পরই দেশ ও জাতি তাকে স্মরণ করবে পরম ভক্তি ও শ্রদ্ধায়।

আর এ কারণেই তো স্বাধীনতার চার যুগ পরেও দেশের নানা স্থানেই যখন বেজে ওঠে বঙ্গবন্ধু স্বাধীনতার ঘোষণা-সংবলিত সেই বর্জনির্ঘোষ ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ, তখনই নতুন করে শিহরিত হয়ে ওঠে বাঙালি। রক্তে জ্বলে ওঠে বঙ্গবন্ধুর দেওয়া স্বাধীনতা রক্ষায় যেকোনো ত্যাগ স্বীকারের মন্ত্র। স্বাধীনতাবিরোধী ও সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াই করার প্রেরণা জোগায়।

ইতিহাসে হয়তো এ মাসে অনেক বিজয়ের কাহিনি লেখা আছে। কিন্তু বিজয়ের সেসব কাহিনি রক্তের স্রোতধারায় মিশেছে আগস্টে এসে। এ মাস নতুন করে ভাবতে শেখায়। এ মাস প্রতিশোধের চেতনায় শানিত করে সবাইকে। কেননা, এ মাসেই আমরা হারিয়েছি ইতিহাসের শ্রেষ্ঠ বাঙালি কালজয়ী মহাপুরুষ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

বস্তুত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন ইতিহাসের বাকঘোরানো এক সিংহপুরুষ। বাঙালি জাতির চরিত্র সম্পর্কে তার চেয়ে বোধকরি আর কেউ জানতেন না। তবু তিনি জীবনের বিনিময়ে সেই জাতির জন্যই রচনা করেন ইতিহাসের এক অমোঘ অধ্যায়। পৃথিবীতে কোনো জাতিই মাত্র ৯ মাসে স্বাধীনতা লাভ করতে পারেনি। আর স্বাধীনতার জন্য এই স্বল্পতম সময়ে প্রায় ৩০ লাখ বাঙালির আত্মদানের ঘটনাও ইতিহাসে বিরল।

বঙ্গবন্ধুর এক তেজোদীপ্ত ভাষণেই উদ্বুদ্ধ গোটা জাতি সেই বহু কাক্সিক্ষত স্বাধীনতা ছিনিয়ে আনেন। বঙ্গবন্ধু ছিলেন স্বভাব নেতা। কী বাল্যে, কী কৈশোরে বা কী মত্ত যৌবনে সবখানেই ছিলেন তিনি এক কালজয়ী মহাপুরুষ। বঙ্গবন্ধু বাঙালি জাতির ইতিহাসের এক অবিভাজ্য সত্তা। আর সেজন্যই আগস্টের পুরো মাসজুড়ে বিভিন্ন অনুষ্ঠানমালার মধ্য দিয়ে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করছেন জাতির জনকের প্রতি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close