ভারতের নতুন হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী

প্রকাশ : ১৩ জুলাই ২০২০, ০০:০০

কূটনৈতিক প্রতিবেদক

বাংলাদেশে পরবর্তী হাইকমিশনার হিসেবে বিক্রম দোরাইস্বামীকে নিয়োগ দিয়েছে ভারত। তিনি রীভা গাঙ্গুলী দাসের স্থলাভিষিক্ত হবেন। ভারতীয় ইংরেজি দৈনিক হিন্দুস্তান টাইমস গতকাল রোববার এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে।

দোরাইস্বামী ভারতীয় পররাষ্ট্র ক্যাডারের ১৯৯২ ব্যাচের কর্মকর্তা। তিনি এত দিন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সংস্থা ও সম্মেলন বিষয়ক দফতরের অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করছিলেন। অতিরিক্ত সচিব পদে যোগ দেওয়ার আগে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বাংলাদেশ-মিয়ানমার (বিএম) বিভাগের যুগ্ম সচিব হিসেবে কাজ করেছেন তিনি। এরও আগে দক্ষিণ কোরিয়া ও উজবেকিস্তানে ভারতের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন বিক্রম দোরাইস্বামী।

ঢাকায় ভারতের বর্তমান হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাসের স্থলাভিষিক্ত হবেন বিক্রম। রীভা ২০১৯ সালের জানুয়ারিতে ঢাকায় ভারতের ১৫তম হাইকমিশনার হিসেবে যোগ দেন। ১৯৮৬ ব্যাচের আইএফএস কর্মকর্তা রীভা গাঙ্গুলী ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব হিসেবে যোগ দিতে পারেন। পদটিতে বর্তমানে দায়িত্ব পালনরত বিজয় ঠাকুর সিং সেপ্টেম্বরে অবসরে যাচ্ছেন।

এ দিকে আফগানিস্তানে ভারতের নতুন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে রুদ্রেন্দু ট্যান্ডনকে। নতুন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পাওয়া রুদ্রেন্দু ট্যান্ডন ১৯৯৪ ব্যাচের পররাষ্ট্র ক্যাডারের কর্মকর্তা। ট্যান্ডন কাবুল ও জালালাবাদ বিষয়ে অভিজ্ঞ। তিনি এত দিন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাকিস্তান-আফগানিস্তান-ইরান ডেস্কের দায়িত্বে ছিলেন।

 

"