নিজস্ব প্রতিবেদক

  ০৮ জুলাই, ২০২০

সংক্রমণ বাড়ছে সম্মুখযোদ্ধাদের

কঠিন হয়ে উঠছে চিকিৎসাসেবা

প্রতিদিন নতুন করে করোনাভাইরাসে সংক্রমিত হচ্ছেন স্বাস্থ্য কর্মীরা। স্বাস্থ্য খাতের যোদ্ধাদের এমন সংক্রমণ কঠিন করে তুলছে মারাত্মক করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ। বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) জানিয়েছে, পাঁচ হাজারেরও বেশি চিকিৎসাকর্মী এরই মধ্যে করোনায় আক্রান্ত হয়েছেন। সর্বশেষ গতকাল মঙ্গলবার করোনাভাইরাসের উপসর্গ নিয়ে মারা গেছেন হৃদরোগ বিশেষজ্ঞ ডা. ফয়েজুল্লাহ। রাজধানীর গ্রিন লাইফ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এ নিয়ে ৬২ জন চিকিৎসক মারা গেলেন। এছাড়া আক্রান্তদের মধ্যে চিকিৎসক ১ হাজার ৭২৪ জন, নার্স ১ হাজার ৩৫২ জন এবং স্বাস্থ্যসেবা কর্মী রয়েছেন এক হাজার ৯২৫ জন।

বিশেষজ্ঞরা বলছেন, বিপুল সংখ্যক সম্মুখযোদ্ধা স্বাস্থ্যকর্মী সংক্রমিত হওয়ায় দেশের স্বাস্থ্যব্যবস্থা চাপে পড়ছে। কারণ এমনিতেই দেশের বিপুলসংখ্যক জনসংখ্যার বিপরীতে চিকিৎসাসেবা দেওয়ার মানুষ রয়েছেন কম।

বিএমএ সাধারণ সম্পাদক এহতেশামুল হক চৌধুরী বলেন, স্বাস্থ্য কর্মীদের মধ্যে নতুন করে শনাক্ত সংখ্যা কমলেও মোট আক্রান্তর সংখ্যা এখনো অনেক বেশি। অন্যান্য অঞ্চলের তুলনায় দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে স্বাস্থ্যকর্মী সংক্রামিত হয়েছেন অনেক বেশি। তার মতে, এই হার ইঙ্গিত দেয় যে অনেক স্বাস্থ্যকর্মীর এখনো পর্যাপ্ত সুরক্ষা ব্যবস্থার মধ্যে নেই।

এহতেশামুল হক চৌধুরী বলেন, স্বাস্থ্যকর্মীদের মধ্যে সংক্রমণের প্রধান কারণ হলো প্রাদুর্ভাবের শুরুতে সরবরাহ করা দুর্বল মানের ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) এবং রোগীদের লক্ষণ গোপন করে চিকিৎসা নেওয়া। হাসপাতালগুলোতে দেরিতে যথাযথ ব্যবস্থা গ্রহণ করাও এই পরিস্থিতির জন্য দায়ী।

প্রধানমন্ত্রীর হস্তক্ষেপের পর চিকিৎসকদের যথাযথ পিপিই সরবরাহ করা হয়েছিল এবং এতে করে হ্রাস পেয়েছে নতুন সংক্রমণের সংখ্যা।

দেশের কোনো হাসপাতালে সংক্রমণ রোধ ও নিয়ন্ত্রণ কর্মসূচি নেই উল্লেখ করে তিনি জানান, স্বাস্থ্যকর্মীরা কীভাবে পিপিই ব্যবহার করবেন তা শেখানোর জন্য এক বা একাধিক বিশেষজ্ঞ থাকা উচিত ছিল।

গত মাসে স্বাস্থ্যমন্ত্রীর কাছে দেওয়া একটি চিঠিতে বিএমএ বলেছে, চিকিৎসকদের মধ্যে সংক্রমণ বৃদ্ধির জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতর দায়ী।

চিঠিটিতে বলা হয়েছে, সাংবাদিক, পুলিশ, আইনজীবী ও অন্যান্য পেশার সংক্রমিতদের চিকিৎসাব্যবস্থা করার জন্য মন্ত্রণালয় ব্যবস্থা করলেও সম্মুখযোদ্ধাদের চিকিৎসা নিশ্চিত করতে তারা তেমন কোনো ব্যবস্থা নেয়নি।

বিএমএ সংক্রামিত চিকিৎসকদের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতাল বা অন্য কোনো হাসপাতাল ডেডিকেটেড করার আহ্বান জানিয়েছে।

বিডিএফের প্রধান প্রশাসক নিরুপম দাস জানান, যথাযথ নিরাপত্তামূলক ব্যবস্থা না থাকার কারণেই কেবল হাসপাতালে সংক্রমণ ঘটছে।

মারা যাওয়া ৬২ জন চিকিৎসকের মধ্যে অন্তত ৪২ জনের বয়স ৬০ বছরের বেশি। তাদের বেশিরভাগই ছিলেন অধ্যাপক বা অত্যন্ত অভিজ্ঞ। দেশের এমন সংকটময় পরিস্থিতিতে তারা বড় ভূমিকা রাখতে পারতেন বলে মন্তব্য করেছেন এহতেশামুল হক চৌধুরী।

নিজেরা চিকিৎসা দেওয়ার পাশাপাশি তারা তরুণ চিকিৎসকদের দক্ষ চিকিৎসক হওয়ার জন্য গাইড করতে পারতেন। স্বাস্থ্য খাতে নীতি নির্ধারণেও তারা গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারতেন বলে যোগ করেন তিনি।

তিনি বলেন, প্রবীণ চিকিৎসকদের অনেকেরই অন্যান্য স্বাস্থ্যগত সমস্যা ছিল। যার কারণে তাদের কোভিড-১৯ থেকে বাঁচানো কঠিন হয়ে যায়।

তাদের মধ্যে ছয় থেকে সাতজন কাজ করতেন আইসিইউতে। ‘আমাদের দেশে কোনো হাসপাতালের নেগেটিভ পেশার রুম নেই। যার কারণে আইসিইউতে সেবা দেওয়ার সময় চিকিৎসকরা সংক্রমিত হন।’ এহতেশামুল হক চৌধুরী যোগ করেন, যেসব চিকিৎসা ইনটিউবেশন এবং নেবুলাইজেশনের সঙ্গে জড়িত তাদের সংক্রমণের ঝুঁকি বেশি থাকে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close