চট্টগ্রাম ব্যুরো

  ০৬ জুন, ২০২০

চট্টগ্রামে নগর থেকে উপজেলায় ছড়িয়ে পড়ছে করোনা

চট্টগ্রামের তিন ল্যাবে সর্বমোট ৪৬৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে চট্টগ্রামের ১৪০ জনের ফল পজিটিভ আসে। তার মধ্যে আটজনের দ্বিতীয়বার নমুনা পরীক্ষায় ফল পজিটিভ পাওয়া যায়। বাকি ১৩২ জনেই নতুন করে শনাক্ত হয়। যাদের মধ্যে নগরীর ৬০ জন এবং উপজেলার ৭২ জন রয়েছেন। এ-ই প্রথম আক্রান্তের দিক থেকে নগরীকে ছেড়ে উপজেলায় একদিনে শনাক্ত বৃদ্ধি পেয়েছে। গতকাল শনাক্তদের মধ্যে শুধুমাত্র উপজেলার চন্দনাইশেই ২২ জন শনাক্ত হয়েছেন। আর শনাক্তের দ্বিতীয় পর্যায়ে রয়েছে হাটহাজারী উপজেলা। সেখান শনাক্ত হয়েছেন ২১ জন।

এ পর্যন্ত চট্টগ্রামে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৬৬৯ জনে। গতকাল শুক্রবার এ তথ্য নিশ্চিত করেন চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।

তথ্য মতে, চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) ল্যাবে বৃহস্পতিবার সর্বমোট ১৩৭ জনের নমুনা পরীক্ষা করা হয়। তার মধ্যে ৪৬ জনের ফল পজিটিভ আসে। যাদের মধ্যে চট্টগ্রাম নগরীর ৪২ জন এবং উপজেলার হাটহাজারীর একজন, সাতকানিয়ার দুইজন, পটিয়ার একজন রয়েছেন। এছাড়া চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ^বিদ্যালয়ের (সিভাসু) ল্যাবে ১৩৫ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে ৬১ জনের ফল পজিটিভ আসে। তার মধ্যে আটজনের দ্বিতীয়বার নমুনা পরীক্ষায় ফল পজিটিভ পাওয়া যায়। বাকি ৫৩ জনের মধ্যে নগরের দুজন এবং উপজেলার ৫১ জন রয়েছেন।

আর ফৌজদারহাটের বিআইটিআইডি ল্যাবে ১৯২ জনের নমুনা পরীক্ষায় ৩৪ জনের ফল পজিটিভ আসে। যাদের মধ্যে একজন রাঙ্গামাটি জেলার। বাকি ৩৩ জনেই চট্টগ্রামের। এই ৩৩ জনের মধ্যে মহানগরের ১৬ জন এবং বিভিন্ন উপজেলার ১৭ জন রয়েছেন। তার মধ্যে সীতাকুন্ড উপজেলার তিনজন, হাটহাজারীর একজন, পটিয়ার একজন ও বোয়ালখালী থানা পুলিশের ছয় সদস্য রয়েছেন। এছাড়া তালিকায় দুই চিকিৎসকেরও নাম রয়েছে।

এবার করোনার হানায় বোয়ালখালী থানা পুলিশের একসঙ্গেই ছয় পুলিশ সদস্য আক্রান্ত হয়েছেন। এর আগে থানা পুলিশের মধ্যে নগরীর দুটি থানাতে একসঙ্গে অধিক সংখ্যক সদস্য আক্রান্ত হলেও জেলা পুলিশের মধ্যে এটিই প্রথম। আক্রান্তের তালিকা থেকে বরাবর রয়েছেন চিকিৎসকও। গতকাল বৃহস্পতিবার একদিনেই আরো ৮ চিকিৎসকের শরীরের করোনার প্রমাণ মিলিছে। শুধু চিকিৎসক নয়, প্রায় ১০জনের মতো নার্সসহ স্বাস্থ্যকর্মীরও শরীরের অস্তিত্ব পাওয়া গেছে এ ভাইরাসের। বাদ পড়েনি পুলিশ সদস্য কিংবা বেসামরিক বাহিনীর সদস্যরাও।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close