নিজস্ব প্রতিবেদক

  ২৩ মে, ২০২০

বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তি পুরস্কার প্রাপ্তি দিবস আজ

আজ শনিবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জুলিও কুরি শান্তি পুরস্কার প্রাপ্তির ৪৭তম বার্ষিকী। করোনাভাইরাসজনিত কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে জনসমাগম এড়িয়ে দিবসটি উদযাপনের সিদ্ধান্ত নেওয়া

হয়েছে। এই দিবসে নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক এবং প্রগতিশীল আদর্শকে শক্ত ভিত্তির ওপর প্রতিষ্ঠিত করেতে বিশ্ব শান্তি ও মানবাধিকার প্রতিষ্ঠায় জাাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানকে তুলে ধরার জন্য বিশেষ গুরত্বের সঙ্গে সব প্রিন্ট মিডিয়াতে সংবাদ, বিশেষ নিবন্ধ, লেখা প্রকাশ ও ইলেকট্র্রনিক এবং অনলাইন মিডিয়ায় সংবাদ, সংবাদ বুলেটিন এবং টকশোসহ সমৃদ্ধ আয়োজনের মাধ্যমে সম্প্রচারের জন্য অনুরোধ জানানো হয়েছে।

বাঙালির জাতি রাষ্ট্রের প্রতিষ্ঠাতা ও স্বাধীনতার স্থপতি, গণতন্ত্র ও শান্তি আন্দোলনের পুরাধা জাাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ১৯৭৩ সালের ২৩ মে বিশ্ব শান্তি পরিষদ ‘জুলিও কুরি’ শান্তি পদকে ভূষিত করা হয়। বিশ্ব শান্তি পরিষদের শান্তি পদক ছিল জাতির পিতার কর্মের স্বীকৃতিস্বরূপ ও বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় তার অবদানের আন্তর্জাতিক স্বীকৃতি। এটি ছিল বাংলাদেশের জন্য প্রথম আন্তর্জাাতিক সম্মান। এ মহান অর্জনের ফলে জাতির পিতা পরিণত হয়েছেন বঙ্গবন্ধু থেকে বিশ্ববন্ধুতে। বিশ্ব বিখ্যাত বিজ্ঞানী ম্যারি কুরি ও পিয়ারে কুরি দম্পতি বিশ্ব শান্তির সংগ্রামে যে অবদান রেখেছেন তা চিরস্মরণীয় করে রাখার লক্ষ্যে বিশ্ব শান্তি পরিষদ ১৯৫০ সাল থেকে ফ্যাসিবাদবিরোধী, সাম্রাজ্যবাদবিরোধী সংগ্রামে, মানবতার কল্যাণে, শান্তির স্বপক্ষে বিশেষ অবদানের জন্য বরণীয় ব্যক্তি ও সংগঠনকে ‘জুলিও কুরি’ শান্তি পদকে ভূষিত করে আসছে।

ফিদেল ক্যাস্ট্রো, হো চি মিন, ইয়াসির আরাফাত, সালভেদর আলেন্দে, নেলসন ম্যান্ডেলা, ইন্দিরা গান্ধী ,মাদার তেরেসা, পাবলো নেরুদা, জওহরলাল নেহেরু, মার্টিন লুথার কিং, লিওনিদ ব্রেজনেভ প্রমুখ নেতাদের এ পদকে ভূষিত করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close