কাঁচাবাজারে মানুষ কমছে না

প্রকাশ : ১৮ এপ্রিল ২০২০, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর কাঁচাবাজারগুলোতে মানুষের উপচেপড়া ভিড়। সামাজিক দূরত্ব বজায় রাখা তো দূরের কথা, এদের অনেকের মুখে মাস্ক ও হাতে গ্লাভস নেই। গতকাল শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

মিরপুর-১, আগারগাঁও, মিরপুর-১১সহ বিভিন্ন এলাকার কাঁচাবাজার ও মাছের বাজার ঘুরে দেখা গেছে, শুক্রবার হওয়ায় অনেকে পরিবারের সদস্যদের নিয়ে বাজারে এসেছেন। সামাজিক দূরত্ব বজায় না রেখে ক্রেতা-বিক্রেতারা কেনাবেচা করছেন। বাজারের কিছু কিছু স্থানে তিল ধারণের ঠাঁই নেই। বাজারে আসা অধিকাংশ মানুষ মুখে মাস্ক ছাড়াই ঘোরাফেরা করছেন। কারো আবার মুখে মাস্ক পরা থাকলেও তা খুলে বিক্রেতাদের সঙ্গে দাম কষাকষি করছেন। সামাজিক দূরত্বের বালাই নেই এসব স্থানে। ঠেলাঠেলি করে তারা প্রয়োজনীয় পণ্য কিনছেন।

সারা দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় সরকারিভাবে চলাফেরায় বাধা নিষেধ আরোপ করা হলেও কাঁচাবাজারগুলো জনসমাগম কমছে না। প্রতিদিন নিত্যপণ্য কিনতে শহরের বাজারগুলোতে ভিড় করতে দেখা যাচ্ছে।

নিজের ৭ বছর বয়সি মেয়েকে নিয়ে মিরপুর-১-এ বাজার করতে যান শাহ আলীবাগের বাসিন্দা রোকেয়া বেগম। তার মেয়ের মুখে মাস্ক পরা থাকলেও এই গৃহিণী কোনো বাড়তি ব্যবস্থা ছাড়াই প্রয়োজনীয় পণ্য কিনতে বাজারে যান। বাজারের একটি দোকানে তিনি ও তার মেয়েসহ কয়েকজন ক্রেতা ভিড় করে সবজি কেনেন। তিনি জানান, ঘরে সবজি, মাছ-মাংসসহ প্রয়োজনীয় অনেক কিছু শেষ হয়েছে। এ কারণে তার ছোট মেয়েকে নিয়ে বাজারে এসেছেন।

তিনি বলেন, সব সময় মুখে মাস্ক পরে বের হতে মনে থাকে না আবার ইচ্ছাও করে না বলে স্বাভাবিকভাবে বের হয়ে থাকি। বাজারে অনেক মানুষের ভিড়ে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব হয় না বলে ভিড়ের মধ্যে গিয়েই কেনাকাটা করতে হচ্ছে।

সারা দেশে লকডাউন হওয়ায় প্রয়োজনীয় সব কিছুর দাম বেড়ে যাচ্ছে বলে প্রয়োজনের চেয়ে একটু বেশি করে নিত্যপণ্য কিনছেন বলেও জানান তিনি।

মাছের বাজারে আসা এক দম্পতি সঙ্গে কথা হলে তারা জানান, পরিবারের প্রয়োজনীয় কেনাকাটা করতে বাজারে এসেছেন। সামাজিক দূরত্ব বজায় রেখে চলাফেরা করার চেষ্টা করছি কিন্তু শুক্রবার অনেক ভিড় থাকায় নিজের নিরাপত্তা বজায় রাখা সম্ভব হচ্ছে না। অনেক পণ্যের দাম বেড়ে যাচ্ছে বলে ভালো কিছু কেনা যাচ্ছে না। সাধ্যের মধ্যে যা পাচ্ছি বাজার ঘুরে ঘুরে কেনার চেষ্টা করছি।

তাদের মতো এমন অনেকেই নিজেদের নিরাপত্তা ব্যবস্থা ছাড়াই বাজারে এসেছেন। চাল, সবজি, মাছ, মুরগির, মসলাসহ বিভিন্ন দোকানে ভিড় করে কেনাকাটা করছেন। বাজারের ভেতরের যাতায়াতের রাস্তাগুলোতে মানুষের উপচে পড়া ভিড়। এতে করে দেশে মহামারি আকার ধারণ করা করোনাভাইসারের সংক্রমণ আরো কঠিন আকারে ধারণের আশঙ্কা তৈরি হয়েছে।

সরকার জরুরি প্রয়োজন বাদে বাইরে বের হওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। বাইরে বের হলেও প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করতে নির্দেশ দেওয়া হয়েছে। তারপরও কাঁচাবাজারগুলোতে উপচে পড়া সমাগম ঠেকানো যাচ্ছে না।

 

"