বিশ্বে মৃত্যুর মিছিলে আরো প্রাণহানি

প্রকাশ : ১৬ এপ্রিল ২০২০, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বে করোনাভাইরাসে মারা গেছেন ১ লাখ ২৬ হাজার ৬০৪ জন। আক্রান্ত হয়েছেন ১৯ লাখ ৮০ হাজার। যুক্তরাষ্ট্রে আরো ৭ বাংলাদেশিসহ এক দিনে সর্বোচ্চ ২ হাজার ২২৯ জনের মৃত্যুতে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ২৮ হাজার ৩০০ জন। আক্রান্ত আছেন ৬ লাখের বেশি। বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, করোনায় গতকাল বুধবার পর্যন্ত বিশ্বব্যাপী মোট মৃতের সংখ্যা ১ লাখ ২৭ হাজারেরও বেশি। আর আক্রান্ত হয়েছেন ১৯ লাখ ৯৮ হাজার ১১১ জন। এদের মধ্যে ১৩ লাখ ৯২ হাজার ৮৪৮ জন চিকিৎসাধীন এবং ৫১ হাজার ৬০৮ জন (৪ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন। আর সুস্থ হয়ে উঠেছেন ৪ লাখ ৭৮ হাজার ৬৬৯ জন (৭৯ শতাংশ)।

ওয়ার্ল্ডোমিটার বলছে, করোনা পরিস্থিতিতে সবচেয়ে খারাপ সময় পার করছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এরই মধ্যে আক্রান্ত হয়েছে ৬ লাখ ১৪ হাজার ২৪৬ জন আর মারা গেছে ২৮ হাজার ৩০৪ জন। মৃত্যু এবং আক্রান্তের তালিকায় দুই বিভাগেই শীর্ষে আছে দেশটি। এরপরই আছে ইতালি। দেশটিতে এখন পর্যন্ত ১ লাখ ৬২ হাজার ৪৮৮ জন আক্রান্ত হয়েছেন। আক্রান্তের দিক দিয়ে তৃতীয় অবস্থানে থাকলেও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ইতালিতে এখন পর্যন্ত ২১ হাজার ৬৭ জনের প্রাণহানি হয়েছে। আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা স্পেনে আক্রান্ত ১ লাখ ৭৪ হাজার ৬০ জন। মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ১৮ হাজার ২৫৫ জন। এছাড়া আক্রান্ত ও মৃত্যুতে চতুর্থ অবস্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত আক্রান্ত ১ লাখ ৪৩ হাজার ৩০৩ জন এবং মৃত্যু ১৫ হাজার ৭২৯ জন।

আক্রান্তের দিক থেকে পঞ্চম অবস্থানে থাকলেও জার্মানিতে এখন পর্যন্ত ১ লাখ ৩২ হাজার ২১০ জন রোগীর মধ্যে মারা গেছে মাত্র ৩ হাজার ৪৯৫ জন। তবে আক্রান্তের দিক থেকে জার্মানির চেয়ে অনেক কম যুক্তরাজ্যে। দেশটিতে এখন পর্যন্ত ৯৩ হাজার ৮৭৩ জন আক্রান্ত হয়েছেন। তার মধ্যে মারা গেছেন ১২ হাজার ১০৭ জন।

এশিয়ার দেশগুলোর মধ্যে করোনাভাইরাসের সবচেয়ে বড় ভুক্তভোগী ইরান। করোনা পরিস্থিতি মোকাবিলায় নাভিশ্বাস উঠে গেছে কঠোর মার্কিন অর্থনৈতিক নিষেধাজ্ঞায় থাকা এ দেশটির। করোনায় মৃতের সংখ্যা অনেক আগেই চীনকে ছাড়িয়ে গেছে ইরান। তবে সুখবর হলো, দীর্ঘ লকডাউন ও সামাজিক দূরত্ব বজায় রাখার কঠোর বিধিনিষেধের ফলে ধীরে ধীরে করোনায় মৃত্যুহার কমতে শুরু করেছে এখানে। সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশটিতে মৃতের সংখ্যা তিন অঙ্কের ঘর থেকে নেমে ৯৪ জনে দাঁড়িয়েছে। এর আগের দুই দিন মৃতের সংখ্যা ছিল যথাক্রমে ৯৮ ও ১১১। গতকাল ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানায়।

রাষ্ট্রীয় টেলিভিশনে এক বিবৃতিতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র কিয়ানুশ জাহানপুর জানান, সর্বশেষ ৯৪ জনের মৃত্যুর মধ্য দিয়ে সরকারি হিসেবে ইরানে করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৭৭৭ জনে। দেশটিতে ৭৬ হাজার ৩৮৯ জনের করোনা শনাক্ত হয়েছে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়। তবে ধীরে ধীরে দৈনিক মৃত্যুহার নেমে যাওয়ার ব্যাপারটিকে আশার আলো হিসেবে দেখা হচ্ছে। ধীরে ধীরে এ হার আরো নামবে বলে মনে করা হচ্ছে।

করোনায় আক্রান্ত ২১ লাখ

 

যুক্তরাষ্ট্র : ২৮,৩০৪

স্পেন : ১৮,৫৭৯

ইতালি : ২১,০৬৭

ফ্রান্স : ১৫,৭২৯

জার্মানি : ৩,৪৯৫

যুক্তরাজ্য : ১২,১০৭

চীন : ৩,৩৪২

ইরান : ৪,৭৭৭

বেলজিয়াম : ৪,৪৪০

 

"