আক্রান্তের অর্ধেকেরও বেশি শিশু-কিশোর

প্রকাশ : ১২ এপ্রিল ২০২০, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে করোনাভাইরাস শনাক্তদের মধ্যে ৫৪ শতাংশের বয়স ১ থেকে ৪০ বছরের মধ্যে। অর্থাৎ দেশে মোট শনাক্ত ৪৮২ জনের মধ্যে ২৫৯ জনের বয়স ১ থেকে ৪০ বছরের মধ্যে। তবে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতদের মধ্যে বেশির ভাগের বয়সই ৫০ বছরের বেশি। তবে গত দুই দনে মৃত ৯ জনের মধ্যে তিনজনের বয়স ৪০ বছরের কম। এছাড়া গত ৭ এপ্রিল যে পাঁচজন মারা যান তাদের একজনের বয়স ছিল ৪০ বছরের কম। করোনাভাইরাসে সংক্রমিত রোগী শনাক্তের সংখ্যা গতকাল শনিবার কমেছে। মৃত্যুও কমেছে। এদিন ৫৮ জন ব্যক্তি করোনাভাইরাসে সংক্রমিত রোগী বলে শনাক্ত হয়েছেন। মারা গেছেন তিনজন। এ নিয়ে দেশে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৪৮২। আর মৃত্যু বেড়ে হয়েছে ৩০। আগের দিন শুক্রবার আক্রান্ত শনাক্তের সংখ্যা ছিল ৯৪। ওই দিন মৃত্যু হয় ছয়জনের।

নারায়ণগঞ্জ এবং রাজধানীর মিরপুর ও বাসাবোতে আক্রান্ত বেশি। মোট শনাক্ত ৪৮২ জনের মধ্যে ২৫১ জনই ঢাকা শহরে বাস করে। আর নারায়ণগঞ্জে ৮৩ জন। আইইডিসিআর বলছে, আক্রান্তদের মধ্যে ৫২ শতাংশই ঢাকা সিটির। ৮৭ শতাংশ করোনা রোগী ঢাকা বিভাগের। বাকিরা দেশের অন্যান্য জেলা ও বিভাগের।

গতকাল তিনজনসহ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৩০। গতকাল মৃত তিনজনের মধ্য একজনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে। আর দুজনের একজনের বয়স ৫৫ ও একজনের বয়স ৭০ বছর। গত ২৪ ঘণ্টায় শনাক্ত ব্যক্তিদের বয়স এবং তারা কোন এলাকার, তা জানান। পাশাপাশি মোট আক্রান্ত ও মৃতদের সম্পর্কে তথ্য তুলে ধরেন। তিনি জানান, ২৪ ঘণ্টায় আরো তিনজন সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট সুস্থ হলেন ৩৬ জন।

নতুন আক্রান্ত ৫৮ জনের মধ্যে ৪৮ জন পুরুষ ও ১০ জন নারী। তাদের মধ্যে ১৪ জন ঢাকার, আর আটজন নারায়ণগঞ্জের। বাকিরা অন্যান্য জায়গার। আক্রান্তদের মধ্যে ৩১ থেক ৪০ বছর বয়সের ১৭ জন, ৪১ থেকে ৫০ বছরের ১৫ জন। এখন পর্যন্ত আক্রান্ত ৪৮২ জনের মধ্যে ৭০ শতাংশ পুরুষ (৩৩৮ জন) আর ৩০ শতাংশ (১৪৪ জন) নারী। বয়সের দিক থেকে সবচেয়ে বেশি আক্রান্ত ৩১ থেকে ৪০ বছরের মানুষ। তারা মোট আক্রান্তের ২২ শতাংশ (১০৮ জন)। এরপর ২১ থেকে ৩০ (৯২ জন) ও ৪১ থেকে ৫০ বছরের (৯৫ জন) বয়সিদের অবস্থান। তারা আক্রান্তের ১৯ শতাংশ করে। ৬০ বছরের বেশি বয়সি ৬৩ জন। ১০ বছরের নিচে আছে ১৪ জন। আর ১১ থেকে ২০ বছর বয়সিরা আক্রান্ত হয়েছ ৩৫ জন।

গত শুক্রবার মারা যাওয়া ছয়জনের মধ্যে পুরুষ পাঁচজন ও নারী একজন। ৩০ থেকে ৪০ বছরের মধ্যে দুজন, ৫০ থেকে ৬০ বছরের মধ্যে দুজন, ৭০ থেকে ৮০ বছরের মধ্যে একজন এবং ৯০ বছর বয়সি একজন। তাদের মধ্যে তিনজন ঢাকার, দুজন নারায়ণগঞ্জের এবং একজন পটুয়াখালী জেলার। শনাক্ত হওয়া ৯৪ জনের মধ্যে ৬৯ জন পুরুষ, আর ২৫ জন নারী। ১০ বছরের নিচে চারজন, ১১ থেকে ২০ বছরের মধ্যে ছয়জন, ২১ থেকে ৩০ বছরের ১২ জন, ৩১ থেকে ৪০ বছরের ২৯, ৪১ থেকে ৫০ বছর বয়সি ১৬ জন, ৫১ থেকে ৬০ বছরের ১৪ জন এবং ষাটোর্ধ্ব ১৩ জন।

দেশে করোনাভাইরাসে সংক্রমিত (কোভিড-১৯) প্রথম রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

 

"