নিজস্ব প্রতিবেদক

  ৩১ মার্চ, ২০২০

হাতিরঝিলের পানি নীল রং ধারণ করেছে, কমেছে দুর্গন্ধও

করোনাভাইরাসের আক্রমণ ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ছুটির পর লাখো মানুষ ঢাকা ছেড়ে গ্রামে গেছেন। ফলে চাপ কমেছে এই রাজধানী শহরের ওপর। অত্যন্ত বিষাক্ত পরিবেশও কিছুটা ভালোর দিকে। এর প্রভাব পড়েছে রাজধানীর জলাশয়ের ওপরও। স্বচ্ছ হতে শুরু করেছে হাতিরঝিলের পানি। কমছে দুর্গন্ধও। গতকাল সোমবার দুপুরে কারওয়ানবাজারের সোনারগাঁও হোটেলের পাশের অংশ এবং মূল হাতিরঝিলে গিয়ে এ চিত্র দেখা যায়।

সোনারগাঁও হোটেলের পাশের হাতিরঝিল অংশে মূল সড়কের (কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউ) সঙ্গে হাতিরঝিলে নালার পানি যাওয়ার একটি গেট। কাগজসহ নানা জিনিসপত্র আটকে দিয়ে ময়লা পানি হাতিরঝিলের এ অংশে পড়ে। ফলে এই অংশের পানি প্রচন্ড ময়লা ও দুর্গন্ধ থাকে। যদিও আজ এর ভিন্ন চিত্র দেখা গেছে। পানি নীল রং ধারণ করেছে এবং দুর্গন্ধও তেমনটা নেই। হাতিরঝিলের এ অংশের রাস্তার পাশেই রিকশা নিয়ে দাঁড়িয়ে ছিলেন মো. মোকছেদ। তিনি প্রায় ১৫ বছর ধরে হাতিরঝিলের পাশের নয়াটোলায় থাকেন। মোকছেদ বলেন, আগের চেয়ে একটু পরিষ্কার মনে হইতেয়াছে। আগে তো গুড-গুডডা কালা আছিল, অ্যাহন একটু পরিষ্কার হইতেয়াছে। দুর্গন্ধডাও কমছে আগের চেয়ে।’ এরপর মূল হাতিরঝিলে গিয়ে দেখা যায়, পানি নীল রং ধারণ করেছে। ময়লা ভাসছে না। দুর্গন্ধও পাওয়া যাচ্ছে না।

কারওয়ান বাজারের কাঁচাবাজারে কাজ শেষ করে বাসায় ফিরছিলেন বৃদ্ধা জিলিয়া বেগম। তিনি বলেন, ‘আগের চেয়ে অনেক পরিষ্কার অইছে পানি। অ্যাহন দুর্গন্ধ নাই। আগের থেকে অনেক ভালো হয়ে গেছে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close